kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কর মকুবের ইস্যুতে আইসিসি এবং বিসিসিআইয়ের মধ্যে একটা ঠান্ডা যুদ্ধ শুরু হয়েছে। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসি-র কর মকুব করতে ব্যর্থ হয়েছিল বিসিসিআই। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

আগামী বছর ভারতে টি-২০ বিশ্বকাপ রয়েছে। এবার যদি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড কর মুকুব করতে না পারে, ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে আইসিসি-র। ২০২৩ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপও রয়েছে ভারতে।   আইসিসি-র বক্তব্য ভারত যদি কর মকুব করতে না-পারে তাহলে ভারত থেকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সরিয়ে নিতে পারে তারা। সেই এক্তিয়ার রয়েছে আইসিসি-র। এই মর্মে বোর্ডের কাছে হুমকি মেইলও এসেছে।

যদিও আইসিসি-র মুখপাত্র জানিয়েছেন যে, তারা বোর্ডের সঙ্গে এই কর মকুবের বিষয়টা নিয়ে কাজ করছে। তাঁর বক্তব্য, “বিসিসিআই ও আইসিসি কর ছাড় দেওয়ার ইস্যুতে জুটি বেঁধে কাজ করছে। আইসিসি-র ইভেন্টে আয়োজক দেশের সঙ্গে চুক্তিপত্রে দু পক্ষকেই সই করতে হয়। সেটা ২০১৫ সালেরশুরু থেকে চলছে। একটা সময়ের মধ্যে সেটা সম্পন্ন করতে হয়। যাতে ক্রিকেটের স্বার্থেই আমরা ভবিষ্যতে বিশ্বমানের ইভেন্ট আয়োজন করতে পারি।”

আইসিসি-র বিদায়ী চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ও চিফ একজিকিউটিভ মানু শনে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ’র সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। কিন্তু আইসিসি-র লিগ্যাল হেড জোনাথন হলের পাঠানো হুমকি মেলের ভাষা একেবারেই পছন্দ হয়নি বোর্ডের। কর মকুব করতে না-পারলে ভারত থেকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার হুমকিতেই চটেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিসিসিআইয়ের এক সিনিয়র আধিকারিক সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন, “করের পরিকাঠামো বিসিসিআই ঠিক করে না। এটা ভারত সরকারের সিদ্ধান্তের ব্যাপার। কর মকুব হবে কি হবে না সেটা তারা ঠিক করবে। মনে করিয়ে দিতে চাইব যে ফর্মুলা ওয়ানেরও কর মকুব হয়নি। আমরা বুঝতে পারছি যে মঙ্গলবার থেকে আইসিসি-র নতুন চেয়ারম্যান নির্বাচনের জন্য মনোনয়ন শুরু হয়েছে। ফলে যোগাযোগ করতে গিয়ে তালগোল পাকিয়ে গেছে। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপ ও ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ ভারতেই হবে। এটা নিশ্চিত। আর আইসিসি যে, বলছে সময়ের মধ্যে কর মকুবের ব্যাপারটা নিয়ে সিদ্ধান্ত নিতে, ওদের বলা হয়েছে, লোকডাউন না উঠলে আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসতে পারব না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here