ডেস্ক: ভুয়ো তথ্য পরিবেশন নিয়ে এবার সংবাদ মাধ্যমকে হুঁশিয়ারি দিয়ে রাখলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারক মন্ত্রী স্মৃতি ইরানি। ফেক নিউজ অথবা জাল খবর ছড়ালে ৬ মাসের জন্য সেই সাংবাদিকের স্বীকৃতি বাতিল হবে। দ্বিতীয়বার একই ঘটনা ঘটালে ১ বছর এবং তৃতীয় বারও যদি ভুয়ো সংবাদ পরিবেশন করা হয় তবে সারাজীবনের মতো স্বীকৃতি বাতিল করা হবে সংশ্লিষ্ট সাংবাদিকের।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচারক মন্ত্রকের তরফ থেকে এই নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকায় স্বীকৃতি বাতিলের মতো চরমতম পদক্ষেপের কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু ভুয়ো খবর চোখে পড়লে তা মন্ত্রকের নজরে কীভাবে আনা যাবে? এই নিদানও দিয়ে দিয়েছেন স্মৃতি। যদি সংবাদ পত্র অর্থাৎ ‘প্রিন্ট মিডিয়া’তে কোনও ফেক নিউজ চোখে পড়ে তবে তা ভারতীয় প্রেস পরিষদ (পিসিআই) কে জানাতে হবে। এবং নিউজ চ্যানেল, নিউজ পোর্টাল ও রেডিও অর্থাৎ ‘ইলেকট্রনিক মিডিয়া’তে ভুয়ো খবর চোখে পড়লে তা জানাতে হবে নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েসন (এনবিএ) কে। তারা খতিয়ে দেখবে খবরটি আদৌ মিথ্যা বা ভুয়ো কি না।

যদিও কেন্দ্রীয় সরকারের এই নতুন নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। তাঁর দাবি, ফেক নিউজের নাম করে সাংবাদিকদের এমন খবর পেশ করতে আটকানো হবে যা সরকারের স্বার্থ বিরোধী। তিনি আরও প্রশ্ন তুলেছেন, খবর আসল না নকল সেটা ঠিক করে দেবে কে? আহমেদ আরও আশঙ্কা প্রকাশ করেন যে, এই নিয়মের দুর্ব্যবহার করে এর দ্বারা সাংবাদিকদের নিগ্রহও করা হতে পারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here