kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ৫০ দিন পেরিয়ে গিয়েছে। একে একে গৃহবন্দি দশা থেকে মুক্তি দেওয়া হচ্ছিল জম্মুর রাজনৈতিক নেতাদের। কিন্তু, কাশ্মীরের নেতাদের মুক্তির কোনও ঠিক ঠিকানা ছিল না। তবে এবার খাস কাশ্মীরের নেতাদেরও গৃহবন্দি দশা থেকে মুক্তি দিতে চলছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি এমনটাই ঘোষণা করেছেন জম্মু কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।

জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের আগের দিন থেকেই সতর্ককতামূলক পদক্ষেপ হিসেবে ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতিদের গৃহবন্দি করে রেখেছিল কেন্দ্র। এই নিয়ে বিরোধী শিবিরের তরফে হইচই করা হলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে কোনও নমনীয়তা দেখানো হয়নি। তবে গতকাল জম্মুর রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র। সঙ্গে সঙ্গে জল্পনা শুরু হয় কাশ্মীরের নেতাদের নিয়েও। এরপরই সত্যপাল কাশ্মীরের নেতাদেরও মুক্তি দেওয়া হবে জানান।

উপত্যকায় পঞ্চায়েত ভোট করানোর বিষয়ে কেন্দ্র চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরই নেতাদের মুক্ত করার কথা রাজ্যপাল ঘোষণা করেছেন। নিরপত্তা পরিস্থিতি সম্পূর্ণ খতিয়ে দেখার পর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মিলে এই সিদ্ধান্ত নিয়েছেন। এই প্রসঙ্গে সত্যপাল মালিক জানান, ‘একে একে সবাইকে মুক্তি দেওয়া হবে। আমরা কোনও তাড়াহুড়ো করতে নারাজ।’

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here