ডেস্ক: রাহুল গান্ধির শেষ আশা মেঘালয় টুকুও ফসকে গেল কংগ্রেসের হাত থেকে। ২১টি আসন পেয়েও উত্তর-পূর্বের এই রাজ্যে সরকার গড়া হচ্ছে না কংগ্রেসের। উল্টো দিকে মাত্র দুটি আসন পেয়েও ক্ষমতাসীন সরকারের অংশ হতে চলেছে বিজেপি নেতৃত্ব। মেঘালয়ে সরকার গঠন করতে চলেছে এনপিপি ও বিজেপি জোট। এনপিপি তরফে ইতিমধ্যেই কনরাড সাংমার নাম ঘোষণা করে দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী হিসাবে।

মেঘালয়ে এনপিপি-কে সমর্থন করেছে বিজেপি ও ইউডিপি। মেঘালয়ে যথাক্রমে ২টি ও ৬টি আসন পেয়েছে বিজেপি ও ইউডিপি। অন্যদিকে এনপিপি ১৯টি আসনে জয়ী হয়েছে। এছাড়াও এইচএসপিডিপি ও ১ নির্দলের সমর্থন পেয়েছে এনপিপি। ফলে ২৯ জনের সমর্থন নিয়ে রাজ্যপালের কাছে সরকার গঠনের জন্য গ্রিন সিগন্যাল চেয়েছে এনপিপি। যা ইতিমধ্যেই রাজ্যপাল মঞ্জুর করে দিয়েছেন বলে খবর।

একক সরকার গঠনে মেঘালয়ে প্রয়োজন ছিল ৩১টি আসন। ৬০ আসন বিশিষ্ট মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দলই। ২১টি আসন পেয়ে শীর্ষে ছিল কংগ্রেস। মেঘালয়ে এত দিন কংগ্রেসেরই সরকার ছিল। এবারের নির্বাচনে ৭টি আসন কমলেও সরকার গড়তে ঝাঁপিয়েছিল রাহুল গান্ধির দল। কিন্তু সে স্বপ্ন অধরাই রয়ে গেল। সবচেয়ে বেশি আসন পেয়েও সরকার গঠন করতে পারল না কংগ্রেস। অন্যদিকে মাত্র ২টি আসন পেয়েও জোট সরকার গড়তে চলেছে বিজেপি। একক সংখ্যাগরিষ্ঠতা থেকে একটি আসন কম থাকলেও এতে সরকার গঠনে কোনও বাধা আসবে না বলেই মনে করা হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here