national news

Highlights

  • এদিন রাজ্যগুলির সঙ্গে বৈঠক ডেকেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক
  • সব রাজ্য এই বৈঠকে উপস্থিত হলেও ছিল না পশ্চিমবঙ্গ
  • এপ্রিলের প্রথম দিন থেকেই দেশজুড়ে এনপিআর-এর কাজ শুরু হবে

মহানগর ওয়েবডেস্ক: এনআরসি, সিএএ গোদ হলে এনপিআর এখন যেন বিষফোঁড়া। দেশজুড়ে এই নিয়ে বিক্ষোভের শেষ নেই। এই পরিস্থিতির মধ্যেই এদিন রাজ্যগুলির সঙ্গে বৈঠক ডেকেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মূলত এনপিআর নিয়ে রাজ্য ঠিক কী প্রস্তুতি নিচ্ছে তা খতিয়ে দেখতেই এই বৈঠক। তবে জানা গিয়েছে, সব রাজ্য এই বৈঠকে উপস্থিত হলেও ছিল না পশ্চিমবঙ্গ।

এপ্রিলের প্রথম দিন থেকেই দেশজুড়ে এনপিআর-এর কাজ শুরু হবে বলে খবর। দেশের প্রতিটি বাড়ির চিহ্নিতকরণের পাশাপাশি এনপিআর-এ তথ্য সংগ্রহ করতে কাজ হবে। এর জন্য রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেন্সাস কমিশনার অব ইন্ডিয়া বা আরজিসিসিআই কাজ করবে। দেশের প্রতিটি রাজ্যে কীভাবে এনপিআরের কাজের প্রস্তুতি নিচ্ছে তার আলোচনাতেই আজ বৈঠক ছিল রাজধানী দিল্লিতে। সব রাজ্য গেলেও যায়নি পশ্চিমবঙ্গ, এ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। যদিও নবান্নের তরফে জানানো হয়েছিল, শুধু জনগণনা নিয়ে আলোচনা হলে সেখানে রাজ্যের প্রতিনিধি যোগ দিতেন।

এর আগেই অবশ্য দিল্লিতে এই বৈঠক নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তোপ দাগা হয়েছে রাজ্য সিপিএম-এর তরফে। বিস্ফোরক অভিযোগ তুলে বাম নেতা মহম্মদ সেলিম বলেছিলেন, মমতা নিজে না গেলেও কেন্দ্রের এনপিআরের বৈঠকে গোপনে প্রতিনিধি পাঠাচ্ছেন! সেলিমের আরও দাবি ছিল, কোন ফ্লাইটে ওই প্রতিনিধি দিল্লি গিয়েছেন তা বলে দিতে পারব আমি। এখন যখন ধরা পড়ে গিয়েছেন তখন বলছেন ওরা সেনসাসের মিটিং করবে। অথচ অমিত শাহ বলেছেন, সেনসাস ও এনপিআরকে মার্জ করা হয়েছে। একই প্রসেসে। এরপরই মমতাকে সরাসরি আক্রমণ শানিয়ে সেলিম বলেন, এনপিআর নিয়ে স্পষ্ট দ্বিচারিতা করছেন বাংলার মুখ্যমন্ত্রী। কিন্তু দিল্লিতে যে বৈঠক হয়েছে তাতে সরাসরি ভাবে তৃণমূল সরকারের কোনও প্রতিনিধি ছিল না বলেই জানা গিয়েছে।

উল্লেখ্য, আরজিসিসিআই জানিয়েছে, প্রতিটি রাজ্যে জনগণনা ও এনপিআরের তথ্য সংগ্রহ করবেন প্রাইমারি স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। কর্মীদের সচেতনতা কত তার জন্যেই এই বৈঠক। একইসঙ্গে, তারা জানিয়েছে, এই বৈঠক নিয়ে অন্য কোনও রাজ্যের থেকে কোনও আপত্তি তোলা হয়নি, শুধু পশ্চিমবঙ্গেই এই বৈঠকে যোগ দেয়নি। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু থেকেই অনড় ছিলেন যে এই এনপিআর বৈঠকে তিনি বা তাঁর দলের কোনও প্রতিনিধি যোগ দেবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here