kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: অপেক্ষার প্রহর গুনছিল গোটা অসম। কারা থাকবে আর কারাই বা বাদ পড়বে। এক লহমায় কারা ঢুকে যাবে দেশহীন নাগরিকের তালিকায়। বিগত কয়েক বছর ধরে যে প্রক্রিয়া চলছিল। শনিবার চূড়ান্ত রূপ পেল তা। জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ করে দেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। এদিন সকাল ১০ টায় সরকারী ভাবে ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হল অসমের জাতীয় নাগরিকপঞ্জী তালিকা। শুরুতে যে সংখ্যাটা ছিল ৪০ লক্ষ, চূড়ান্ত তালিকা প্রকাশের পর দেখা গেল সংখ্যাটা কমে হয়েছে ১৯ লক্ষ।

গত কয়েক মাস ধরে উত্তেজনাটা ভালোরকম বেড়েছিল গোটা রাজ্যে। এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর যাতে কোনও রকম গোলমাল না হয় তার জন্য অসমে ২০ হাজার অতিরিক্ত আধাসাময়িক বাহিনী পাঠায় কেন্দ্র। বেশকিছু স্পর্শকাতর এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। নাম না এলেও চিন্তিত না হওয়ার আবেদন জানিয়েছিলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল তিনি বলেন, নাম না এলেই ‘বিদেশি’ বলে গণ্য হবেন না। ফরেনার্স ট্রাইব্যুনাল, তার পর হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আবেদন জানানোর সুযোগ থাকছে। মোটামুটি সবরকম প্রস্তুতি নিয়েই মাঠে নামে সরকার।

এরপর শনিবার সকালে নামের চূড়ান্ত তালিকা প্রকাশের পর দেখা যায় তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লক্ষ মানুষ। একেবারে শুরুতে এই সংখ্যাটাই ছিল ৪০ লক্ষ। ফলে নতুন করে এইবার ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্তি হয়েছে। তবে অশান্তির আশঙ্কা এড়াচ্ছে না সরকার। এই ঘটনার পর বড়সড় অশান্তির আশঙ্কা করছে কেন্দ্র। ফলে একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করার পাশাপাশি টহল দিচ্ছে সেনা। এনআরসি তালিকায় নাম উঠেছে কিনা জানতে অসমবাসীকে সার্চ করতে হবে http://www.nrcassam.nic.in/. এই ওয়েব সাইট।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here