Home Featured ‘লিটার পিছু ৮ টাকা দাম কমানো সম্ভব পেট্রোল, ডিজেলের’

‘লিটার পিছু ৮ টাকা দাম কমানো সম্ভব পেট্রোল, ডিজেলের’

0
‘লিটার পিছু ৮ টাকা দাম কমানো সম্ভব পেট্রোল, ডিজেলের’
Parul

মহানগর ডেস্ক: পরিবহন জ্বালানির দাম লিটার পিছু ৮ টাকা কমানো সম্ভব। এই ছাড় কেন্দ্রীয় কোষাগারের খুব একটা ক্ষতি করবে না বলেই জানিয়েছেন, অর্থনীতির ওপর গবেষণাকারী একটি সংস্থা ‘কোয়ান্ট ইকো’। এক্সাইজ ডিউটি থেকেই কেন্দ্র এই ছাড় দিতে পারে। 

      অস্বাভাবিক হারে পরিবহণ জ্বালানির দাম বাড়তে থাকায় তা সমস্যার মুখে ঠেলে দিয়েছে কম-বেশি সকলকেই। পরিবহণ জ্বালানির এই মূল্য বৃদ্ধির কারণে বাজার জাত পণ্যের ওপরেও তার প্রভাব পড়েছে। তৈরি হয়েছে মুদ্রাস্ফীতি। 

    এইরকম অবস্থায় এক অর্থনীতির গবেষণা সংস্থা ‘কোয়ান্ট ইকো’ জানিয়েছে, লিটার পিছু ৮ টাকা ছাড় দিলেও, আয়ের পরিমাণ পর্যাপ্ত থাকবে কেন্দ্রীয় সরকারের কাছে। আর এই ছাড় কেন্দ্র দিতে পারে এক্সাইজ ডিউটি থেকেই। গত অর্থবর্ষে কেন্দ্র পেট্রোল- ডিজেল বাবদ ৩.৯ লক্ষ টাকা আদায় করবে ভাবলেও তা সম্ভব হয়নি কেন্দ্রীয় সরকারের পক্ষে। এই অতিমারি পরিস্থিতিতে বাজেট কমাতে বাধ্য হন তাঁরা। ফলত বাজেট কমে দাঁড়ায় ৩.৪ লক্ষ কোটি টাকায়। কিন্তু সেই গবেষণা কেন্দ্রের দাবি দাম লিটার পিছু ৮ টাকা পর্যন্ত কমানো যেতে পারে। তাঁদের অনুমান চলতি বছর পেট্রোল- ডিজেলে প্রায় ৪.৩ লক্ষ কোটি টাকা আয় করতে পারে কেন্দ্র। 

    এক্সাইজ বাজেট যদি আট শতাংশের বদলে পাঁচ শতাংশ করা হয়, তাহলে তা কেন্দ্রের আয়ের ওপর বিশেষ কোনো প্রভাব ফেলবে না। তাতে কেন্দ্রের ক্ষতি হতে পারে ৫৭ হাজার ৫০০ কোটি টাকা।  

      এই আট শতাংশ ছাড় দেওয়া সম্ভব হলে তা থেকে মূল্যবৃদ্ধি অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে। সুদ সহ দেশের সামগ্রিক অর্থনীতির চেহারা অনেকটাই বদলে যাবে বলে দাবি করেছে এই সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here