news bengali sports

মহানগর ওয়েবডেস্ক: গ্রিসে অলিম্পিক টর্চ প্রজ্জ্বলিত হওয়ার পর তা এখন জাপানে। কিন্তু জাপানের রাজধানীত টোকিওতে এবছর অলিম্পিক হচ্ছে না করোনার কোপে এক বছর পিছিয়ে গিয়েছে স্পোর্টসের সবচেয়ে বড় ইভেন্ট। ২০২১-এর ২৩ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত চলবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’।

তাহলে প্রশ্ন অলিম্পিক টর্চের প্রাসঙ্গিকতা কত’টা? অলিম্পিক সংস্থা বলছে এই টর্চ এখন জাপানের মানুষকে জীবনের আলো দেখাবে। ২০১১ সালে ভূমিকম্প ও সুনামির জোড়া ফলায় জাপান বিধ্বস্ত হয়ে গিয়েছিল। অথচ তারাই শেষ ৯ বছরের অক্লান্ত পরিশ্রমে দেশটাকে অলিম্পিক আয়োজন করার যোগ্য বানিয়ে তুলল। তাদের ঘুরে দাঁড়ানোর প্রতীক হিসাবেই গোটা জাপান ঘুরবে এই টর্চ।

এই মুহূর্তে করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্ব টলে গিয়েছে। অলিম্পিক সংস্থা মনে করছে এই টর্চ জাপানের মানুষকে ফের একবার এগিয়ে যাওয়ার পথ দেখাবে। পুরো এপ্রিল মাস জুড়ে ফুকুশিমার জে-ভিলেজ ন্যাশনাল ট্রেনিং সেন্টারে এই টর্চ প্রদর্শিত হবে।

২০১১-র প্রাকৃতিক বিপর্যয় আজও ভুলতে পারেননি জাপানের মানুষ। সেদেশের ন্যাশনাল পুলিশ এজেন্সির রিপোর্ট বলছে ১৫,৮৯৯ জন প্রাণ হারিয়েছিলেন। আহত হন ৬১৫৭ জন। ২৫২৯ জনের আজও খোঁজ পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here