দলের বস্তাপচা নিয়ম বদলালেন সনিয়া, বিজেপি ধাঁচে কংগ্রেসেও এবার ‘এক ব্যক্তি এক পদ’

0
98
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: লোকসভা নির্বাচনের পর দলের মরচে ধরা চেহারাটা বেশ স্পষ্ট হয়ে উঠেছে কংগ্রেসের। পরিস্থিতি এতটাই খারাপ যে রাহুল সভাপতি পদ ছাড়ার পর প্রায় দেড় মাস হল এখনও পাকাপোক্ত ভাবে কোনও সভাপতি ঠিক করতে পারেনি শতাব্দী প্রাচীন দল। আপাতত কাজ চালাতে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসাবে বসানো হয়েছে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধীকেই। এবার সেই পদে বসেই বড়সড় পদক্ষেপ নিয়ে ফেললেন সনিয়া। বিজেপির ধাঁচে কংগ্রেসের তরফে সিদ্ধান্ত নেওয়া হল দলে এখন থেকে দলে কোনও ব্যক্তি একত্রে একাধিক পদে বসে থাকতে পারবেন না। চালু করা হবে এক ব্যক্তি এক পদ।

এদিন সংবাদ মাধ্যমের সামনে কংগ্রেস নেতৃত্ব বলেন, দলের অন্যান্য নেতাদের সমান ভাবে দায়িত্ব বণ্টন এবং সবাইকে দলের হয়ে কাজের দায়িত্ব তুলে দিতে দলনেত্রী হিসাবে কংগ্রেসে এই ব্যক্তি এক পদ নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছেন উনি। আগামী দিনে এই নিয়ম কড়া ভাবে লাগু করা হবে দলে। দলের ওই নেতার দাবি, রাজ্যসভার মেম্বার গুলাম নবি আজাদ থেকে শুরু করে কিসান কংগ্রেস প্রধান নানা পটোলে, তপশিলি জাতি দফতরের প্রধান নীতীন রাউত, রাজস্থানের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট এবং অন্যান্যরাও দলের মধ্যে অন্তত দুটি করে পদ নিয়ে বসে রয়েছেন। এর জেরেই বাকিরা একাধিক নেতাকে দলের মুখ হিসাবে তুলে আনতে পারছে না কংগ্রেস। এই নিয়ম চালু হলে উপকৃত হবে দলই।

উল্লেখ্য, কংগ্রেসের তরফে যে নিয়ম সদ্য চালু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে তা বহু আগে থেকেই চালু রয়েছে বিজেপিতে। ফলে কংগ্রেসের এই নিয়ম বিজেপির অনুকরন বলে অভিযোগ তুলেছেন অনেকেই। রাজনৈতিক মহলের দাবি, এক ব্যক্তি এক পদ এই নিয়ম কতটা কার্যকরি তা অনেক আগেই দেখিয়ে দিয়েছে বিজেপি। জাতীয় দরবারে নেতা তুলে আনতে এই নিয়মের যে কোনও বিকল্প নেই তার প্রমাণ চোখের সামনেই। কংগ্রেসও যাতে আগামী দিনে আরও বড় ভাবে ফুটে উঠতে পারে তাই নতুন করে অন্তর্বর্তীকালীন সভাপতি পদে বসেই নিয়ম চালু করে দিলেন সনিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here