corona news

মহানগর ওয়েবডেস্ক: চিনে যখন ক্রমশ আয়ত্তে আসছে নোভেল করোনা ভাইরাসের দাপট, সেখানে বিশ্বের অন্যান্য দেশে ভয়াবহ হারে বাড়ছে এই মারণ রোগের দাপট। চিনের পর ইতালি ও ইরানে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। দুই দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মাঝে হাড় হিম করা এক তথ্য সামনে আনলেন ইরানের স্বাস্থ্যমন্ত্রকের অধিকর্তা। প্রতি ১০ মিনিটে সেই দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন একজন, এমনটাই জানিয়েছেন তিনি।

ইরানের স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর ট্যুইটারে জানিয়েছেন, ‘আমাদের কাছে যে তথ্য এসেছে সেটা অনুযায়ী প্রতি ১০ মিনিটে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হচ্ছে। প্রতি ঘণ্টায় ৫০ জন নতুন করে এই ভাইরাসের দ্বারা সংক্রামিত হচ্ছেন।’

প্রসঙ্গত, ইরানে এখনও পর্যন্ত ১৮,৪০৭ জন এই মারণ রোগে আক্রান্ত, প্রাণ হারিয়েছেন ১,২৮৪ জন ব্যক্তি। চিন ও ইতালির পর করোনার প্রাদুর্ভাব ইরানেই সবচেয়ে বেশি। বৃহস্পতিবার ইরানে ১৪৯ জনের মৃত্যু হয়। এর আগে একদিনে এত লোকের মৃত্যু হয়নি।

অন্যদিকে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯৫। কলকাতাতেও করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২। সম্প্রতি লন্ডন থেকে কলকাতায় ফিরেছিলেন এক তরুণ। তাঁর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। বালিগঞ্জের বাসিন্দা ২২-২৩ বছরের ওই যুবক গত ১৩ মার্চ লন্ডন থেকে ফিরেছিলেন। তাঁর শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। বর্তমানে তিনি বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন। বিদেশ থেকে ফেরার পরই অবশ্য হোম আইসোলেশনে ছিলেন তিনি। পরে করোনা উপসর্গ বাড়তে থাকায় হাসপাতালে যোগাযোগ করেন। তাঁর পরীক্ষা রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানান পূর্ব ভারতে কেন্দ্রীয় সরকারের চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান নাইসেডের অধিকর্তা। তিনি কার কার সংস্পর্শে এসেছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here