kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: দেশজুড়ে চলছে লকডাউন। আর তাই করোনার জেরে বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন। শিকেই উঠেছে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ। ১৫ এপ্রিল লকডাউন উঠে যাওয়ার কথা। তারপরও কলেজে পঠন-পাঠন শুরু করা যাবে কিনা তা নিয়ে এখনও রয়ে গেছে ধন্দ। কিন্তু জুন মাসের মাঝামাঝি শুরু হবে সেমিস্টার ভিত্তিক পরীক্ষা। আর সেই কথা মাথায় রেখেই ছাত্র-ছাত্রীদের জন্য বাঁকুড়া জেলার বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত পাত্রসায়ের মহাবিদ্যালয়ে অনলাইনে পঠন-পাঠন শুরু হল সোমবার থেকে।

কলেজ সূত্রে জানা গিয়েছে,  ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে কলেজের ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ের ওপর স্টাডি মেটেরিয়াল আপলোড করা হচ্ছে। ছাত্রছাত্রীরা নিজের নিজের ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে সেইসব আপলোড করা ডকুমেন্ট ফাইল দেখতে পাবেন এবং সেগুলি থেকে ডাউনলোড করার ব্যবস্থাও থাকছে। এছাড়াও বিভিন্ন বিষয়ের বিভাগীয় প্রধান অধ্যাপক তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে আপলোড করছেন স্টাডি মেটেরিয়াল, ভিডিওগ্রাফি ক্লাস ও লার্নিং মেথড।  কলেজের অধ্যাপকরা সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত ভিডিও কলিং-এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের প্রশ্নের উত্তর দিচ্ছেন। লকডাউনের জেরে কলেজ বন্ধ থাকলেও সিলেবাস শেষ করতে অনলাইনে পঠন-পাঠন শুরু করেছে কলেজ কর্তৃপক্ষ।

কলেজে কর্তৃপক্ষের দাবি, উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকা মেনে অনলাইনে পঠন-পাঠন শুরু করা হয়েছে। তার জন্য গুগল ক্লাসরুম ই-মেইল ওয়েবসাইট ব্যবহার করা হচ্ছে। এছাড়াও ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে। সেই অনুযায়ী পরীক্ষাও নেওয়া হবে। কলেজে পাস ও অনার্স উভয় ক্ষেত্রের ছাত্র-ছাত্রীদের অনলাইন পঠন-পাঠন শুরু করা হয়েছে। এর ফলে স্বাভাবিক ভাবেই উপকৃত হবেন কলেজের ছাত্র-ছাত্রীরা। এই ভয়ঙ্কর করোনা পরিস্থিতিতেও পঠন-পাঠনের ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষের নতুন দিশা দেখানোয় খুশি ছাত্রছাত্রীরা। কলেজের এই উদ্যোগকে সর্বতো ভাবে সাধুবাদ জানিয়েছেন ছাত্র-ছাত্রী থেকে অভিভাবক ও সমাজের সর্বস্তরের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here