kolkata bengali news nrc

ডেস্ক: এনআরসি নিয়ে তোলপাড় রাজনীতি সহ গোটা দেশ। যাদের নাম নাগরিকত্বের তালিকায় নেই তাঁদের মাথায় হাত পড়েছে। চিন্তার শেষ নেই। নাগরিকপঞ্জিতে ইতিমধ্যেই একাধিক তালিকা প্রকাশ করেছে অসম সরকার। যে তালিকায় বাংলাদেশী অনুপ্রবেশকারী ছাড়াও বাদ পড়েছে বহু নাম। যা নিয়ে যথেষ্ট সমালোচনার মুখে পড়েছে অসম সরকার। এই নাগরিকপঞ্জির তালিকা থেকে নাম বাদ পড়েছে প্রায় ৪০ লক্ষ মানুষের। তবে কদিন আগেই শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ জানিয়ে দেয় যে, আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে নাম নথিভুক্ত করাতে হবে তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের।

তবে এরই মাঝে এক চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে। তালিকা থেকে বাদ পড়ে যাওয়া ৪০ লক্ষ মানুষের মধ্যে এখনও অবধি আবেদন করেছে মাত্র ৪.৫ লক্ষ মানুষ। আবেদনকারী এত কম কেন সে নিয়ে শনিবার নয়া দিল্লিতে এক উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়। এদিনের বৈঠকে হাজির ছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা এবং আইবির ডিরেক্টর রাজীব জৈন।

উল্লেক্ষ্য, চলতি বছরের ৩০ জুলাই নাগরিকপঞ্জি প্রকাশ করে অসম সরকার। তালিকা প্রকাশ হওয়ার পরেই দেখা যায় যে, এই তালিকা থেকে বাদ পড়েছে প্রায় ৪০ লক্ষ মানুষের নাম। এরপরেই মানুষ ক্ষোভে ফেটে পড়েন। এই মামলা সুপ্রিম কোর্ট অবধি পৌঁছায়। এরপরেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দেয়, আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত নাম তোলা যাবে। এরই মাঝে এই সমীক্ষা প্রকাশ হওয়ার পরেই স্বাভাবিকভাবেই রাজনৈতিক মহলে আলোড়নের সৃষ্টি হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here