ডেস্ক: গত ৩১ অক্টোবর ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী বল্লভভাই প্যাটেলের জন্মদিনে উন্মোচন করা হয় বিশ্বের সবথেকে বড় মূর্তি ‘স্ট্যাচু অফ ইউনিটি’। বল্লভ ভাইয়ের মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পদ্মভূষণ জয়ী শিল্পী রাম সুতার এই মূর্তি তৈরি করেছেন যাতে মোট খরচ হয়েছে প্রায় ৩০০০ কোটি টাকা। সাধারণ মানুষের উদ্দেশ্যে ‘স্ট্যাচু অফ ইউনিটি’ খুলে দেওয়ার ১১ দিনে প্রায় ১.২৮ লক্ষ পর্যটক তা দেখতে গিয়েছেন বলে জানা গিয়েছে।

বলতে গেলে গুজরাত রাজ্যে তৈরি হওয়া এই মূর্তি রাজ্য পর্যটন বিভাগে লক্ষ্মী লাভের দরজা খুলে দিয়েছে। জানা গিয়েছে, গুজরাত ট্যুরিজমের তরফ থেকে এই ‘স্ট্যাচু অফ ইউনিটি’-র ভ্রমণ করানোর পাশাপাশি বেশ কিছু উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের ব্যবস্থা করা হয়েছে। এই ‘স্ট্যাচু অফ ইউনিটি’র ভিতরেই দর্শকদের জন্য একটি গ্যালারির ব্যবস্থা করা হয়েছে। এই গ্যালারিতে প্রায় ২০০ জন বসতে পারবেন।

গুজরাটের নর্মদা জেলায় সর্দার সরোবর বাঁধের কাছে এই ‘স্ট্যাচু অফ ইউনিটি’র উদ্বোধনে এলাকার সার্বিক উন্নতির কথাও স্পষ্ট করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই মূর্তি উন্মোচনের ফলে এলাকায় জনসংযোগ বাড়বে। পর্যটকদের সমাগম বাড়লে এলাকার পরিচিতি বাড়বে। ভবিষ্যতে এই জায়গাকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার কথাও বলেন নমো। তিনি আরও জানান, এর ফলে এলাকায় বসবাসকারী হাজারো আদিবাসী মানুষরা সরাসরি রোজগারের সুযোগ পাবেন। এলাকার মানুষদের তিনি আশ্বাস দেন, প্রকৃতি যেসমস্ত উপাদান তাদের দিয়েছে তা পুরোমাত্রায় আধুনিকতর হয়ে তাদেরই কাজে লাগবে। এই প্রসঙ্গে গুজরাত সরকারেরও প্রশংসা করেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here