মোদী জামানায় প্রায় ৯০০ পড়ুয়া অসুস্থ হয়েছে মিড-ডে-মিলে! রিপোর্ট মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের

0
207
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ‘পড়েগা ইন্ডিয়া তব হিতো বাড়েগা ইন্ডিয়া’ জনপ্রিয় এই হিন্দি শ্লোগান হামেশাই শোনা যায় বিজ্ঞাপনে। দেশের ভবিষৎদের আরও বেশি করে স্কুলমুখী করতে উদ্যোগী সরকার। তাঁদের কথা মাথায় রেখেই একদা বিদ্যালয় গুলিতে চালু করা হয়েছিল বিনামূল্যের মিড-ডে-মিল। যদিও তাঁর গুনগত মাননিয়ে প্রশ্ন উঠেছে বহুবার। এবার ফের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের রিপোর্টে উঠে এল গত তিন বছরে মোদী জামানায় ৯০০ এর বেশি পড়ুয়া অসুস্থ হয়েছে মিড-ডে-মিলে যদিও এখনও অবধি এর জেরে কারোর মৃত্যু খবর আসেনি। মন্ত্রকের পেশ করা ওই রিপোর্টে আরও বলা হয়, দেশের ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিরুদ্ধে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ রয়েছে। এমনই ৩৫ অভিযোগ জমা পড়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে।

কেন্দ্রের দেওয়া নির্দেশিকা অনুযায়ী খাবারের মান পরীক্ষার জন্য স্কুল কমিটির ২ থেকে ৩ সদস্যকে দেখভালের কথা বলা হয়েছে। সব রাজ্যের স্কুলগুলিতে মিড-ডে-মিল নিয়ে গাইডলাইন জারি করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তাছাড়াও খাবার পরিবেশনের সময় অন্তত একজন শিক্ষক উপস্থিত থাকা বাধ্যতামূলক সেই গাইড লাইনে উল্লেখ রেখেছে।

ঘটনাটি কানে আসতেই নড়েচড়ে বসেছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। কড়া নির্দেশ জারি করে বলা হয়েছে, সংশিষ্ট রাজ্যগুলিকে যতশীঘ্র সম্ভব এবিষয়ে পদক্ষেপ নিতে হবে। একই সঙ্গে রাজ্য ও সরকারের তরফে দায়িত্ব প্রাপ্ত আধিকারিকদের রিপোর্ট পেশ করতে হবে । যে সকল বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সরকারের এই কাজের সঙ্গে যুক্ত ছিল গুলি তাঁদের আধিকারিকদের তলব করে বিষয়টি নিয়ে স্পষ্ট রিপোর্ট জমা দিতে বলা হয়েছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ জারি করেছে কেন্দ্র সরকার । এমনকি ফৌজদারি মামলা চালানোর হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here