মহানগর ওয়েবডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্যে পাঠানো এক প্যাকেট থেকে প্রাণঘাতী বিষ রাইসিন উদ্ধার করল সেদেশের ল এনফোর্সমেন্ট বিভাগের অফিসাররা। চলতি সপ্তাহের শুরুতেই ওই প্যাকেটটি শনাক্ত করা হয়। এরপর দুবার টেস্ট করার পর শনিবার (মার্কিন সময়) ল এনফোর্সমেন্টের তরফ থেকে জানানো হয় ওই প্যাকেটে রাইসিন ছিল।

প্রতিদিন হোয়াইট হাউজের উদ্দেশ্যে নানা জায়গা থেকেই চিঠি, পার্সেল আসে। সেগুলি মার্কিন প্রেসিডেন্টের কাছে যাওয়ার আগে ভালো করে পরীক্ষা করা হয়। সেই সময়ই ওই সন্দেহজনক প্যাকেট নজরে আসে অফিসারদের। প্রাথমিক অনুমান, ওই প্যাকেটটি কানাডা থেকে এসেছিল।

ক্যাস্টর বিনস থেকে এই প্রাণঘাতী রাইসিন বিষ তৈরি হয়। পাউডার, ধোঁয়া বা অ্যাসিড রূপে এই বিষ ব্যবহার করা হয়। অনেক সময় জঙ্গিরাও এই বিষ ব্যবহার করে। কারও শরীরে এই বিষ গেলে সঙ্গে সঙ্গে বমি শুরু হয়, পাকস্থলী ও অন্ত্র থেকে রক্তক্ষরণ, লিভারের ব্যাপক ক্ষতি ও সমগ্র রক্ত পরিবহণ তন্ত্রের ব্যাঘাতের ফলে মৃত্যুও হয়।

গোটা ঘটনার তদন্তে নেমেছে এফবিআই ও গোয়েন্দা বিভাগ। এফবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘এফবিআই, ইউএস সিক্রেট সার্ভিস ও মার্কিন ডাক ব্যবস্থা একসঙ্গে গোটা ঘটনার তদন্ত করে দেখছে। তবে এই নিয়ে ভয়ের কিছু নেই। জনসাধারণেরও এখনই ভয় পাওয়ার কোনও কারণ নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here