Parul

মহানগর ডেস্ক: শুধু কোভিড মুক্ত হলেই যে রেহাই পাওয়া যাচ্ছে এমনটা মোটেও নয়। কোভিভ পরবর্তী রোগ নিয়ে চিকিৎসকমহল থেকে শুরু করে সাধারণ মানুষ সবার কপালেই আপাতত চিন্তার ভাঁজ।

ads

ব্ল্যাক ফাংগাস ‘মিউকরমাইমোসিস’ সহ বিভিন্ন শরীররিক রোগে ভুক্তভোগী কোভিড মুক্ত  সাধারণ মানুষ। তার  ফুসফুস, হার্ট ও কিডনি দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা তো রয়েছেই। সম্প্রতি কোভিড পরবর্তী রোগলক্ষণগুলোর মধ্যে  আরও একটি নতুন নাম উঠে এসেছে।  ‘অ্যাভাসকুলার নেক্রোসিস’ বা এ.ভি.এন। কীভাবে বুঝবেন এ.ভি.এন- এ আক্রান্ত  কি না? হাড়ে অসম্ভব ব্যাথা অনুভূত হবে। 

চিকিৎসকরা এই রোগ সম্বন্ধে বলেছেন, ‘মূলত হাড়ের কলার মৃত্যু হচ্ছে। শরীরের কিছু কিছু অংশে রক্ত সঞ্চালন সাময়িক ভবে বন্ধ হয়ে যাচ্ছে বা পর্যাপ্ত পরিমাণ রক্ত সঞ্চালন ওই অংশে হচ্ছে না।’

এখনো পর্যন্ত মুম্বইয়ে তিনজনের শরীরে এই রোগের হদিস পাওয়া গেছে। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কোভিডমুক্ত হওয়ার দু’মাস পর মুম্বইয়ে ওই তিনজন ব্যক্তি এ.ভি.এনে আক্রান্ত হন। তাঁদের তিনজনের বয়স ৪০-এর নীচে। দেখা যাচ্ছে তাঁদের উরুর হারের ওপরের অংশ অর্থাৎ ফিমার বোনে এই রোগ দানা বাঁধছে।

মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর সঞ্জয় আগরওয়াল বলেছেন, ‘স্টেরয়েড ব্যবহারের ফলে যেমন মিউকরমাইকোসিস রোগ দেখা দিয়েছিল এটিও তেমনি।  ‘কর্টিকা’ নামক স্টেরয়েড ব্যবহারের ফলে এই ‘অ্যাভাসকুলার নেক্রোসিস’ বা এ.ভি.এন রোগ দেখা দিয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here