ডেস্ক: চমকপ্রদ তথ্য উঠে এল স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের ইয়ার বুকে। সেখানে দক্ষিণ এশিয়া ও এশিয়ার বিভিন্ন দেশের পরমাণু বোমা ক্ষমতার সম্পর্কে একটি বিস্তারিত তথ্য পেশ হয়েছে। সেখানেই জানা গিয়েছে, চিন এবং পাকিস্তানের তুলনায় ভারতের কাছে কম পরমাণু অস্ত্র রয়েছে। তা সত্ত্বেও চিন পাকিস্তানের উপর প্রবল চাপ রয়েছে ভারতের। কারণ ভারত এক খুবই দায়িত্বশীল পরমাণু ব্যবহারকারী দেশ বলে সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (SIPRI) রিপোর্টে ভারত, পাকিস্তান ও চিনের পরমাণু অস্ত্রের বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। এই রিপোর্টের দাবি, প্রত্যেকটি দেশ ক্রমাগত তাদের পরমাণুর প্রযুক্তিগত পরিবর্তন ঘটাচ্ছে। পরমাণু ক্ষমতার অধিকারি প্রত্যেকটি দেশই শান্তি বার্তা দিলেও, নিজেদের পরমাণু অস্ত্রে প্রযুক্তিগত পরিবর্তন আনতে কেউই পিছিয়ে নেই।

SIPRI-র রিপোর্টের দাবি, ভারতের কাছে কমপক্ষে ১৩০-১৪০টি পরমাণু অস্ত্র রয়েছে। অন্যদিকে, পাকিস্তানের কাছে ১৪০-১৫০টি এবং চিনের কাছে ২৮০টি পরমাণু অস্ত্র রয়েছে। গোটা বিশ্বজুড়ে কতগুলি পরমাণু অস্ত্র রয়েছে সেই খতিয়ানও তুলে ধরা হয়েছে এই রিপোর্টে। ভারত, পাকিস্তান, আমেরিকা, রাশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, চিন ইজরায়েল এবং উত্তর কোরিয়া মিলিয়ে বিশ্বে এই মুহূর্তে ১৪,৪৬৫টি পরমাণু অস্ত্র রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here