FATF-এ কালো তালিকাভুক্ত! ভাঁড়ে মা ভবানী থেকে ‘ভিখারি’ দশা হতে চলেছে পাকিস্তানের

0
227

মহানগর ওয়েবডেস্ক: আর্থিক অনটনের জেরে একেই কাঙাল অবস্থা চলছে পাকিস্তানের। নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। এই খারাপ অবস্থার মধ্যেই আরও বড় ধাক্কা খেল পাকিস্তান। ফিনান্সশিয়াল অ্যাকশন টাক্স ফোর্স (এফএএটিএফ) শুক্রবার ইমরান খানের দেশকে ব্ল্যাকলিস্টেড অর্থাৎ ‘কালো তালিকাভুক্ত’ করে দিয়েছে। এর ফলে আন্তর্জাতিক বাজারে পাকিস্তানের বাণিজ্য একপ্রকার মুখ থুবরে পড়ে গেল বলা চলে।

ফিনান্সশিয়াল অ্যাকশন টাক্স ফোর্স (এফএএটিএফ)-এর কাজ হচ্ছে যে কোনও দেশের আর্থিক দুর্নীতি সহ টাকা লেনদেনের প্রতি নজর রাখা। সূত্রের খবর, লাগাতার সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে অর্থ দিয়ে সাহায্য করার জন্যই শাস্তিস্বরূপ এই খাঁড়া নেমে এসেছে পাকিস্তানের ওপর। পিটিআই সূত্রে খবর, জঙ্গি সংগঠনকে আর্থিক সাহায্য করার জন্য এফটিএফ ‘মানি লন্ড্রিং এবং টেরর ফাইনান্সিংয়ের’ ৪০ এর মধ্যে ৩২ প্যারামিটারে পাকিস্তানে দোষী সাব্যস্ত হয়েছে। এতদিন পর্যন্ত পাকিস্তান এফএটিএফে ‘গ্রে-লিস্ট’-এর অন্তর্ভুক্ত ছিল। একাধিকবার একাধিকভাবে চেষ্টা সত্ত্বেও পাকিস্তানের নিজের যোগ্যতা প্রমাণ করতে পারেনি। যার জেরে এবার কালো তালিকায় ঢুকে পড়ল ইসলামাবাদ।

চলতি বছরের জুন মাসেই এই সংস্থা পাকিস্তানের উদ্দেশে কড়া সতর্কতা জারি করেছিল। সে সময় বলা হয়, পাকিস্তান যদি সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করে তবে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। সেই মত এদিন কড়া পদক্ষেপ নিয়ে দেখিয়ে দিল এএফটিএ। কোনও দেশকে যদি এই তালিকার অন্তর্ভুক্ত করার মানে হল, সন্ত্রাস বিরোধী কোনও আর্থিক লড়াইয়ে অংশ নিতে পারবে না পাকিস্তান। একই সঙ্গে আইএমএফ, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, রাষ্ট্রসংঘের মত বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চেও কোণঠাসা হতে হবে ইসলামাবাদকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here