ডেস্ক: মুসলিম সম্প্রদায়ের যে কোনও অনুষ্ঠান হোক, বা মুসলিম প্রধান এলাকা হোক, প্রায় সর্বত্রই বাঁকা চাঁদের সবুজ পতাকা উড়তে দেখা যায়। যা অনেকটা পাকিস্তানের মতো। কিন্তু এবার হয়তো ভূ-ভারতে আর এই দৃশ্য দেখা না মিললেও মিলতে পারে। কারণ এর বিরোধীতায় সরব হয়েছেন খোদ মুসলিম সম্প্রদায়ের একাংশ।

সিয়া ওয়াকফ বোর্ডের তরফে সৈয়দ ওয়াসিম রিজবি সম্প্রতি একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন সুপ্রিম কোর্টে। সেই মামলায় বলে হয়েছে, অর্ধচন্দ্রাকৃতির এই পতাকা পাকিস্তানের নয়। কিন্তু পাক রাজনৈতিক দল মুসলিম লিগের সঙ্গে এই পতাকার সাদৃশ্য রয়েছে। সেই পতাকাই কখনও সখনও উড়তে দেখা যায় দেশের বিভিন্ন প্রান্তে। কিন্ত রিজবির প্রশ্ন, যেই দল আমাদের শত্রুদের দেশের, তাদের প্রতীক বহনকারী পতাকা আমাদের দেশে কেন ওড়াবে হবে? রিজবির আবেদন শোনার পর সুপ্রিম কোর্ট পুরো বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চায়।

আদালতে রিজবি জানান, অনেকে না জেনেই ইসলাম বা ধর্মের দোহাই দিয়ে মুসলিম লিগের পতাকা ওড়ান। এর ফলে সাম্প্রদায়িক বিভাজন আরও বৃদ্ধি পায়। এছাড়াও যে দেশ ক্রমাগত ভারতের ক্ষতি করে যাচ্ছে, সেখানকার কোনও দলের কোনও পতাকাই আমাদের দেশে থাকা উচিৎ নয় বলে দাবি করেন তিনি। রিজবির মামলার প্রেক্ষিতে কেন্দ্রকে নিজের মতামত জানানোর জন্য এক মাস সময় দিয়েছে শীর্ষ আদালত। কেন্দ্রও যদি এই আবেদনে সায় দেয় তবে অদুর ভবিষ্যতে ভারত ভূমিতে অর্ধচন্দ্রাকৃতির পতাকা উড়তে দেখা নাও মিলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here