ডেস্ক: সন্ত্রাসের নিরিখে সিরিয়ার থেকেও ৩ গুণ বেশি বিপজ্জনক প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। ইমরান খান দেশের প্রধানমন্ত্রীর পদে বসার কয়েক মাসের মধ্যেই এমনও চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপ (Strategic Foresight Group)। এই রিপোর্টে মানবতার ওপর সন্ত্রাসের হামলার পেছনে কী কী কারণ কাজ করে, তাই বোঝার চেষ্টা করা হয়েছে। এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আসার পরই আন্তর্জাতিক মঞ্চে কার্যত মাথা হেঁট হয়ে গিয়েছে পাকিস্তানের।

অক্সফোর্ড ইউনিভার্সিটির এই রিপোর্টে বলা হয়েছে, আফগান তালিবান এবং লস্কর-ই-তইবা মূলত এই দুই সংগঠন পৃথিবীর জন্য অন্যতম ভয়ের কারণ। আর দুটি সংগঠনেরই পৃষ্ঠপোষক পাকিস্তান। সব থেকে বেশি সন্ত্রাসের ঘাঁটি থাকার পাশাপাশি সক্রিয়ভাবে সন্ত্রাসবাদী সংগঠনগুলির সরকারি মদতের কথাও উল্লেখ করা হয়েছে সেখানে। ৮০ পাতার ওই রিপোর্টে আরও জানা গিয়েছে, মানবতার জন্য সিরিয়া যতটা বিপজ্জনক তার চেয়ে অনেক বেশি বিপজ্জনক এই পাকিস্তান।

পাক প্রদেশকে তুলোধোনা করার পাশাপাশি আগামী সময়ে সন্ত্রাসের বিরুদ্ধে কীভাবে লড়াই করতে হবে সেই উপদেশও প্রকাশ পেয়েছে ওই রিপোর্টে। এছাড়াও জঙ্গি সংগঠন আল-কায়দার কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। সেখানে লেখা হয়, আল-কায়দার জন্মদাতা ওসামা বিন লাদেন শেষ হয়ে গেলেও ছেলে হামজা বিন ওসামা বিন লাদেন ‘সন্ত্রাসের নয়া রাজপুত্র’ হিসেবে উঠে আসছে। একই সঙ্গে পাকিস্তানের অ্যাবটাবাদে যেখানে লাদেন লুকিয়ে ছিল তা পাকিস্তান সেনা ও প্রশাসনের সাহায্য ছাড়া সম্ভব নয় বলেও জানানো হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here