অন্য দেশ নয়, পাকিস্তান সবচেয়ে বেশি পাশে চায় ভারতকেই, দাবি দলাই লামার

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপোড়েন দিন দিন যে খারাপ থেকে খারাপতর হচ্ছে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। দুই দেশের এহেন উত্তাল পরিস্থিতির মাঝে এবার বিস্ফোরক মন্তব্য করে বসলেন তিব্বতী আধ্যাত্মিক গুরু দলাই লামা। তাঁর দাবি, অন্য কোনও দেশ নয়, পাকিস্তান সবচেয়ে বেশি করে পাশে চায় ভারতকেই।

গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ভারত-পাকিস্তানের বর্তমান সম্পর্কের অবস্থা বর্ণনা করতে গিয়ে দলাই লামা বলেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অনেক বেশি আবেগপ্রবণ। কিন্তু ওনার উচিত আরও বেশি যুক্তি সমৃদ্ধ হওয়া।’ তাঁর কথায়, ‘আপনি দেখুন জাতি সংঘে ইমরানের ভাষণ। সেখানে তাঁর প্রতিটি কথাই আবেগের উপর ভর দিয়ে তৈরি। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ ভীষণভাবে পোক্ত এবং যথাযথ। আসলে অন্য কোনও দেশের তুলনায় পাকিস্তানের অনেক বেশি প্রয়োজন ভারতকে।’

শুধু তাই নয়, চিন ও ভারতের বর্তমান পরিস্থিতিকে তুলে ধরে দলাই লামা আরও বলেন, ‘এই দুই দেশ বিশ্বের মধ্যে সবচেয়ে জনবহুল। দুই দেশই বিশাল। ফলে দুইপক্ষের উচিত একে অপরের আরও পাশে আসা। দেশের অর্থনীতিকে আরও উন্নত করার তাগিদে।’ ভারতের গর্বের গণতন্ত্রেরও গালভরা প্রশংসা এদিন করেন দলাই লামা। তিনি বলেন, গোটা বিশ্বের উচিত ভারতের গণতান্ত্রিক কাঠামো থেকে শিক্ষা নেওয়া। গণতন্ত্র কীভাবে কাজ করে তা ভারতে এসে সেখা উচিত চিনের ছাত্রদের। এবং ভারতের ধর্মনিরপেক্ষতা নিয়ে কোনও প্রশ্ন তোলার জায়গা নেই বলে দাবি দলাই লামার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here