মহানগর ওয়েবডেস্ক: ৩৭০ ধারা বিলোপের পর থেকেই তেতে রয়েছে পাকিস্তান। ভারতের উপর এবার তারই সুমধুর প্রতিশোধ নিল পাক সরকার। আগামী সোমবার আন্তর্জাতিক সফরে যাওয়ার কথা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। বিমানে সেই সফরে যাওয়ার সহজপথ পাকিস্তানের আকাশসীমা। সেখানেই এবার প্রতিবন্ধকতা সৃষ্টি করল পাকিস্তান। শনিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল কোনওভাবেই ভারতের রাষ্ট্রপতির বিমানকে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হবে না।

জানা গিয়েছে, আগামী সোমবার আইসল্যান্ড, সুইৎজারল্যান্ড ও স্লোভেনিয়া এই তিন দেশে আন্তর্জাতিক সরফে যাওয়ার কথা রয়েছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। যার জন্যই পাকিস্তানের কাছে বিমান সফরের অনুমতি চেয়েছিল ভারত। কিন্তু জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের এই সুমধুর প্রতিশোধ নিতে ছাড়ল না পাকিস্তান। স্পষ্ট জানিয়ে দেওয়া হল ভারতের রাষ্ট্রপতির জন্য তাদের দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে না তাঁরা। কাশ্মীর পরিস্থিতির জন্যই যে এই পদক্ষেপ সেটাও জানিয়ে দিতে ভোলেনি পাকিস্তান।

উল্লেখ্য, পুলওয়ামা হামলার পর থেকে যা শুরু হয়েছিল জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর ভারত পাকিস্তানের সেই দ্বন্দ্ব ইতিমধ্যেই চরমে উঠেছে। আন্তর্জাতিক মঞ্চে পেরে না উঠে ভারতের সঙ্গে ব্যবসা বাণিজ্য বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। তবে ইমরানের দেশে ওষুদের শুরু হওয়ায় ভারতের কাছে হাত পাততে শুরু করে পাকিস্তান। সমানতালে সিমান্তের ওপারে চালানো হয় জঙ্গি কার্যকলাপ। এবার নিজেদের দেশের উপর থেকে রাষ্ট্রপতির বিমান যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করল পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here