কাশ্মীর চাই মিষ্টি নয়, সৌজন্য শিকেয় তুলে ঈদে ভারতের মিঠাই ফেরাল পাকিস্তান

0
655
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সোমবার ভারতের পাশাপাশি গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের প্রবিত্র উৎসব ঈদ। এমন দিনে প্রতিবেশী দেশের সঙ্গে নিজেদের সম্পর্ক সুদৃঢ় করতে সীমান্তে একে অপরের সঙ্গে মিষ্টি আদানপ্রদানের উৎসবে মাতে দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। তবে এবারের চিত্রটা ভিন্ন। কাশ্মীরে ৩৭০ ধারার রেশ আছড়ে পড়ল ওয়াঘা সীমান্তে। সেখানে ভারতের বিএসএফ জওয়ানদের তরফে পাক রেঞ্জার্সদের উপহার হিসাবে দেওয়া মিষ্টি ফেরত দিল পাক সেনা।

জম্মু কাশ্মীরকে ঘিরে বর্তমানে দুই দেশের সম্পর্ক কোন পর্যায়ে পৌঁছেছে তা আলাদা করে ব্যাখ্যা করার প্রয়োজন পড়ে না। তবে ওয়াঘা সীমান্তে বরাবরের প্রথা ছিল ঈদের দিনে দুই দেশের সেনা মিলিত ভাবে মিষ্টি মুখ করা। তবে এবার তাতে পড়ল ছেদ। ভারতের দেওয়া মিস্টি নিতে অস্বীকার করল পাকিস্তানের সেনারা। তবে পাকিস্তানের এই ব্যবহারে ভারত কিছুটা দুঃখ পেলেও পাত্তা দিতে খুন একটা নারাজ। তবে এই ব্যবহারে এটা ভীষণভাবেই স্পষ্ট যে জম্মু কাশ্মীর পুনর্গঠন বিল পাশ করানো কোনও ভাবেই মানতে পারছে না ইমরান সরকার।

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যসভা, লোকসভা ও রাষ্ট্রপতি তিন জায়গা থেকেই পাশ হয়ে গিয়েছে জম্মু কাশ্মীর পুনর্গঠন বিল। এই বিলের জেরে এখন থেকে জম্মু কাশ্মীর আর আলাদা রাজ্য নয়, তা ভেঙে তৈরি হয়েছে ২ টি কেন্দ্র শাসিত অঞ্চল একটি লাদাখ ও অন্যটি জম্মু কাশ্মীর। যা নিয়ে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলের দারস্থ হয়েছে পাকিস্তান। কিন্তু লাভ বিশেষ কিছু হয়নি। তবে পাকিস্তান মিষ্টি খেতে রাজি না হলেও ভারতের তরফে ফুলবাড়ি সীমান্তে বাংলাদেশের বিএসএফের সঙ্গে মিষ্টি বিনিময় করে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here