news bengali
ফের ধূসর তালিকায়

মহানগর ডেস্ক:  সন্ত্রাস দমন নিয়ে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ করতে পারল না পাকিস্তান। তাই পাকিস্তানকে ধূসর তালিকাতেই রাখার সিদ্ধান্ত নিল এফএটিএফ। বার বার অভিযোগ উঠেছে, পাকিস্তান সন্ত্রাসী গোষ্ঠীদের আর্থিক মদত দেয়। তিন দিনের ভার্চুয়াল বৈঠকের পর এফএটিএফ জানায়, সন্ত্রাসবাদীদের আর্থিক জোগান বন্ধের জন্য পাকিস্তানের যে যে ব্যবস্থা নেওয়া প্রয়োজন ছিল, তা নেয়নি। সেই কারণে পাকিস্তানকে ধূসর তালিকাতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে এফএটিএফ।

২০১৮ সালে পাকিস্তানকে ধূসর তালিকার অন্তর্ভুক্ত করে এফএটিএফ। সেই সময় পাকিস্তানকে সময় দেওয়া হয়েছিল। সেই সময়ে পাকিস্তানকে নির্দেশ দেওয়া হয়, পাকিস্তানের সন্ত্রাসগোষ্ঠীগুলোর আর্থিক জোগান বন্ধ করতে পদক্ষেপ নিতে হবে। ২০১৯ সালের শেষের দিকে করোনা মহামারী হওয়ার কারণে, পাকিস্তানকে আরও বেশ খানিকটা সময় দেওয়া হয়। কিন্তু সেই সময়ের মধ্যে পাকিস্তান সন্ত্রাসবাদগোষ্ঠীগুলোর আর্থিক জোগান বন্ধের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়নি এফএটিএফ মনে করছে। তিন দিনের ভার্চুয়াল বৈঠকে পাকিস্তানকে ধূসর তালিকাতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে এফটিএএফের থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এফএটিএফের তরফে জানানো হয়েছে, পাকিস্তানকে ২৭টি পয়েন্ট দেওয়া হয়েছিল। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ তিনটে পয়েন্ট পূরণ করতে পারেনি পাকিস্তান। পাকিস্তানকে অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। সেই সময় পাওয়ার পরেও পাকিস্তান সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পারেনি। এফএটিএফ পাক সরকারকে নির্দেশ দিয়েছে, দ্রুত পাকিস্তানকে জানাতে হবে, কেন তারা সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পারেনি। কোথায় তাদের অসুবিধা হচ্ছে। সন্ত্রাসবাদীদের গ্রেফতার করে কড়া সাজা দিতে হবে আদালতকে বলেও এফটিএএফের তরফে মন্তব্য করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here