তিক্ততা তুঙ্গে, নরেন্দ্র মোদীর বিমানকেও নিজেদের আকাশে উড়তে দেবেন না ইমরান

0
782
kolkatab bengali news

মহানগর ওয়েবডেস্ক: ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, ভারতের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা নাকি কমেছে। কিন্তু হাতে কলমে সেই প্রমাণ মিলল কই? বিরোধিতা বজায় রাখতেই বেশি পছন্দ করছে পাকিস্তান। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকেও নিজেদের আকাশপথ ব্যবহার করতে বাধা দিল ইসলামাবাদ।

ঘটনা হচ্ছে, আগামী সপ্তাহে রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে ফ্রাঙ্কফুর্টে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে বুধবার পাকিস্তানের কাছে ভারত আনুষ্ঠানিক ভাবে প্রধানমন্ত্রী মোদীর বিমানের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের আর্জি জানিয়েছিল। কিন্তু পাকিস্তানের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তারা মোদীর বিমানকে নিজেদের আকাশে উড়তে দেবে না। পাক সরকারের তরফে একথা জানিয়েছেন বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকে সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে না পাকিস্তান।

পাকিস্তানের এই সিদ্ধান্তের পরই নিজেদের তীব্র অসন্তোষ জাহির করে ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার বলেন, ‘পাকিস্তানের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। দু’সপ্তাহের মধ্যে দু’বার দেশের সবথেকে গুরুত্বপূর্ণ দুই ব্যক্তির বিমান ওড়ার অনুমতি দিল না তারা। এটা কোনও দেশ করে না। পাকিস্তানের উচিত নিজেদের সিদ্ধান্ত নিয়ে ভাবা। এ ভাবে অন্য দেশের প্রতি বিরূপ মনোভাব দেখিয়ে তারপর গোটা বিশ্বের সামনে ভালো সাজার চেষ্টা করে ওদের আদৌ কোনও লাভ হবে না।’

প্রসঙ্গত, দিনকয়েক আগেও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সেবারও একই ভাবে অনুমতি দেওয়া হয়নি। দিন পনেরোর মধ্যে ফের একবার একই ঘটনার পুনরাবৃত্তি যে দু’দেশের সম্পর্ক আরও বিষিয়ে তুলবে, তা হলফ করেই বলা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here