national news

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বে অতিমারীর আকার নেওয়া করোনা নিয়ে উদ্বিগ্ন সব মহল। এহেন পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে সার্কভুক্ত দক্ষিণ এশিয়ার ৬ দেশের শীর্ষ কর্তাদের সঙ্গে করোনা ইস্যুতে আলোচনায় বসেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে অংশ নিয়েছিল পাকিস্তানও। তবে করোনা নিয়ে গুরুতর সেই বৈঠকে কাশ্মীরকে টেনে এনে তাল কেটে দিল পাকিস্তান। এই ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত।

জানা গিয়েছে, সার্কভুক্ত দেশগুলিতে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১৫০। গোটা পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যায় তা নিয়ে যখন বিশদে গুরুতর আলোচনা চলছিল সেখানেই হঠাৎ কাশ্মীর প্রসঙ্গ টেনে আনে পাকিস্তান। প্রসঙ্গের বাইরে বেরিয়ে অবাঞ্ছিত ভাবে ইমরানের দেশের তরফে জানানো হয়, করোনা মোকাবিলায় অবিলম্বে জম্মু কাশ্মীর থেকে সমস্ত রকম নিরাপত্তা প্রত্যাহার করে দেওয়া হোক। হঠাৎ পাকিস্তানের এহেন বক্তব্যের কোনও কারণ খুঁজে পাচ্ছে না কোনও দেশই। তবে গুরুতর আলোচনার মাঝে অবাঞ্ছিত প্রসঙ্গ টেনে আনায় পাকিস্তানের বিরোধিতা করেছে ভারত।

তবে পাক প্রসঙ্গ ছাড়লে এদিন সার্ক আলোচনায় করোনা রুখতে কটি আপৎকালীন যৌথ তহবিল তৈরির উপরে জোর দেন নরেন্দ্র মোদী। প্রতিটি দেশ তার সাধ্যমতো স্বেচ্ছায় অর্থ দান করতে পারবে ওই তহবিলে। এক্ষেত্রে ভারত ১০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ তহবিলে দেবে বলে জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি, পরিস্থিতি সামাল দিতে সকলকে তৈরি থাকার বার্তা দিয়ে তিনি জানান, সতর্ক থাকুন কিন্তু আতঙ্কিত হবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here