imran bengali news
Highlights

  • জানিয়ে দিয়েছে বিভিন্ন দেশের বেআইনি টাকা আদান-প্রদানের উপর নজরদারী সংস্থা এফএটিএফ
  • এফএটিএফ পাকিস্তানের ধূসর তালিকার মেয়াদ চার মাস পর্যন্ত বাড়িয়ে দেয়
  • চারমাসের মধ্যে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে টাকা সাপ্লাই বন্ধ না করলে এর ফলাফল ভাল হবে না

 

মহানগর ওয়েবডেস্ক: সন্ত্রাসবাদের বিরুদ্ধে এখনও যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না পাকিস্তান। আগামী সময়ে যদি তারা সেটা না করে তবে এফএটিএফ-র ‘কালো তালিকাভুক্ত’ হওয়া তাদের কেবল সময়ের অপেক্ষা। এমনটাই কড়াভাবে জানিয়ে দিয়েছে বিভিন্ন দেশের বেআইনি টাকা আদান-প্রদানের উপর নজরদারী সংস্থা এফএটিএফ। পাকিস্তানের উদ্দেশে ২৭ দফা নির্দেশিকা জারি করে তা পালন করার নির্দেশ দিয়েছে তারা। অন্যথায় চলতি বছরের জুন মাসের মধ্যে ইমরানের দেশকে ‘ব্ল্যাকলিস্টেড’ করা হবে।

সম্প্রতি এফএটিএফ-র একটি বৈঠকে পাকিস্তানের কার্যকলাপ নিয়ে সমীক্ষা চালানো হয়। যার পর এফএটিএফ পাকিস্তানের ধূসর তালিকার মেয়াদ চার মাস পর্যন্ত বাড়িয়ে দেয়। এদিন জানানো হয়েছে, আসছে চারমাসের মধ্যে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে টাকা সাপ্লাই বন্ধ না করলে এর ফলাফল ভাল হবে না। এফএটিএফ-র বৈঠকে তাৎপর্যপূর্ণ চিন, সৌদি আরব সহ ইউরোপীয় দেশগুলিও ভারতকেই সমর্থন করে। যেখানে জানানো হয়, পাকিস্তানকে কড়া তদন্ত করতে হবে তাদের টাকার লেনদেনে। একই সঙ্গে যারা সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নিতে হবে। এফএটিএফ-র এই ঘোষণার পরই নড়েচড়ে বসে হাফিজ সৈইদকে গ্রেফতার করে পাকিস্তান। কিন্তু গ্রেফতারের ৪৮ ঘণ্টার মধ্যেই ‘বেপাত্তা’ হয়ে যায় সে। যা একপ্রকার ‘চোখে ধুলো দেওয়া’র পরিকল্পনা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এফএটিএফ-র তরফে বলা হয়েছিল, দুনিয়ার কিছু দেশ এখনও অবৈধভাবে জোগাড় হওয়া টাকা দিয়ে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে সমর্থন করে যাচ্ছে। ফলে এই আশঙ্কা করা হচ্ছিল যে নতুন তালিকায় পাকিস্তানকে ‘ব্ল্যাকলিস্টেড’ অর্থাৎ কালো তালিকাভুক্ত করে দেওয়া হতে পারে। যদি একবার পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করে দেওয়া হয় তবে ইসলামাবাদের উপর সমস্ত রকমের আর্থিক নিষেধাজ্ঞা নেমে আসবে।।

একবার এফএটিএফ-র কালো তালিকাভুক্ত হয়ে গেলে বৈদেশিক সমস্ত অনুদান বন্ধ হয়ে যাবে পাকিস্তানের। একই সঙ্গে সমস্ত রকমের দ্রব্যের আমদানি ও রফতানির উপরও জারি হবে নিষেধাজ্ঞা। ফলে একবার ধূসর থেকে সরে কালো তালিকায় নেমে এলে রীতিমতো ভাঁড়ে মা ভবানী দশা হবে পাকিস্তানের। কোনও মতেই আন্তর্জাতিক মানচিত্রে আর মাথা তুলে দাঁড়াতে পারবে না তারা। তবে এদিনের তালিকায় স্পষ্ট, অতটা খারাপ সময় এখনও আসেনি পাকিস্তানের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here