ডেস্ক: পুলওয়ামা হামলার পর ভারতের এয়ারস্ট্রাইক, তার ‘বদলা’ নিয়ে পাকিস্তান ভারতের আকাশসীমা লঙ্ঘন করে। কিন্তু তা করে আখেরে মুখ পুড়েছে ইসলামাবাদেরই। ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১ দুর্মুষ করেছে পাকিস্তানের এফ-১৬-কে। পাকিস্তান এই এফ-১৬ ভেঙে যাওয়ার কথা অস্বীকার করলেও ভারত তার প্রমাণ দিয়েছে। তবে যে খবর এখন সামনে আসছে তা স্পষ্ট করে দিচ্ছে পাকিস্তানের অভিসন্ধি। ভারতের বিরুদ্ধে পাক বায়ুসেনা যে যুদ্ধবিমান ব্যবহার করেছিল তা আরও আধুনিক করার চেষ্টায় রয়েছে পাকিস্তান, আর তার সঙ্গ দিচ্ছে চিন!

চিনের সংবাদমাধ্যমের খবর, যে যুদ্ধবিমান নিয়ে ভারতে হামলা চালিয়েছিল পাকিস্তান তার আধুনিকীকরণ চলছে দ্রুত গতিতেই। ভারতের ‘বুড়ো’ মিগ যেভাবে পাকিস্তানকে চিনের দেওয়া এফ-১৬ ধ্বংস করেছে তাতে ইসলামাবাদ তো বটেই, আঘাত পেয়েছে বেজিং-ও। সেইজন্য বিমানগুলি আধুনিক করতে তোড়জোড় শুরু হয়েছে। চিনের যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থার থেকে জানানো হয়েছে, নতুন যে প্রযুক্তি ব্যবহার করা হবে তা ভারতের তেজস যুদ্ধবিমানকে টক্কর দিতেই প্রস্তুত করা হচ্ছে। শুধু ভারতের তেজস নয়, দক্ষিণ কোরিয়ার এফ-এ ৫০ যুদ্ধবিমানকেও টক্কর দেবে এই যুদ্ধবিমান যার নাম জেএফ-১৭।

চিন-পাকিস্তান যৌথ উদ্যোগে তৈরি হওয়া বিমান ইতিমধ্যেই কিনেছে মায়ানমার এবং নাইজেরিয়া বলে খবর। ভারত যেভাবে পাকিস্তানের এফ-১৬ গুঁড়িয়ে দিয়েছে তাতে ইমরান সরকার যে চুপ থাকবে না তা বোঝাই যাচ্ছিল। মুখে শান্তির বার্তা দিলেও আড়ালে যে ভারতকে সমপরিমাণ টক্কর দিতে প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান তা চিনের এই খবরেই প্রকাশ পাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here