পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের বলির পাঁঠা বানিয়ে অনুপ্রবেশ করতে চাইছে পাকিস্তান: সেনা

0
1363
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের ব্যবহার করেই ভারতে জঙ্গিদের অনুপ্রবেশ করানোর চেষ্টা করছে পাকিস্তান। ইসলামাবাদ নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতে সন্ত্রাসবাদীদের ঢোকানোর ক্রমাগত প্রয়াসে এখন পাক অধিকৃত জনগণকে উজ্জীবিত করে চলেছে বলে এদিন জানিয়েছে ভারতীয় সেনা।

শনিবার সেনাবাহিনীর নর্দান কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং বলেন, ‘নিয়ন্ত্রণ রেখা বরাবর বিপুল সংখ্যক নেতা রয়েছে যারা পাক অধিকৃত বাসিন্দাদের উস্কে দিচ্ছেন। তারা এলওসির কাছাকাছি আসার প্রচেষ্টায় পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের কামানের বোড়ে হিসাবে ব্যবহার করার চেষ্টা করছে।’ একই সঙ্গে নর্দান কমান্ডের প্রধান পাকিস্তানকে বারংবার সতর্কও করে দিয়েছেন। তিনি বলেছেন, এই অবস্থায় ইমরানের দেশ যদি কোনও রকমের ফন্দি আঁটার চেষ্টা করে তবে সেটার পরিণতি মোটেও ভাল হবে না। রণবীর বলেন, ‘এরম কিছু হলে কিন্তু হতাহতের ঘটনা ঘটবে এবং দায় পাকিস্তান ও তার সেনাবাহিনীর ওপর বর্তাবে। আমাদের অবস্থান খুব স্পষ্ট। পাকিস্তানের উচিত নাগরিকদের তোপের বোড়ে হিসেবে না ব্যবহার করা। তাদের নাগরিকদের কার্যকলাপে নিয়ন্ত্রণ আনা দরকার।’

তিনি আরও জানিয়েছেন যে, নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনা পাকিস্তানের অনুপ্রবেশের একাধিক চেষ্টা ব্যর্থ করেছে। শনিবারই পাকিস্তানি সেনারা যুদ্ধবিরতি লঙ্ঘন করে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে। শনিবার সীমান্ত রেখার বালাকোট এবং মানকোট বরাবর এই সংঘর্ষ শুরু হয়েছিল, যা এখনও পর্যন্ত বন্ধ হওয়ার লক্ষ্মণ দেখা যায়নি। মাঝে মধ্যেই কাঁটাতারের বেড়ার ওপার থেকে গোলাগুলি ও মর্টার উড়ে আসছে। কিন্তু ৩৭০ ধারা বিলোপ হওয়ার পর থেকে অনুপ্রবেশে লাগাম দেওয়াই সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল ভারতীয় সেনার কাছে। সেই কাজে তারা যে সফল হয়েছে তা বলাই যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here