bengali news on dhanoa

ডেস্ক: রাফাল নিয়ে কিছু সপ্তাহ আগে পর্যন্তও গমগম করছিল জাতীয় রাজনীতি। কোনও জনসভা বা মিছিল বাদ নেই, প্রত্যেক ক্ষেত্রেই নরেন্দ্র মোদী সরকারকে রাফাল নিয়ে তোপ দেগেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এমনকি এখনও যে কোনও জনসভায় বক্তৃতার মাঝে রাফাল নিয়ে মোদীকে বিদ্ধ করেন রাহুল। পাশাপাশি, অনিল আম্বানিকে টাকা দেওয়ার প্রসঙ্গও তুলে আনেন। তবে বিজেপি বরাবর বলে এসেছে রাফাল চলে এলে ভারতীয় প্রতিরক্ষা আরও সংযত হবে, উন্নত হবে। পুলওয়ামা হামলার পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী স্বয়ং মন্তব্য করেন যে, রাফাল থাকলে পরিস্থিতি অন্যরকম হত। এই নিয়ে এবার মুখ খুললেন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া। মোদীর সুরেই কথা বলে তিনি জানালেন, রাফাল চলে এলে পাকিস্তান সীমান্তের কাছে আসতেই ভয় পাবে।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, রাফাল প্রসঙ্গে বি এস ধানোয়া বলেন, যেই মুহূর্তে রাফাল যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভূক্ত হবে, সেই মুহূর্ত থেকে পাকিস্তান ভারতীয় সীমান্তের কাছাকাছি আসতেই ভয় পাবে। রাফালের যে শক্তি আছে তাতে, পাকিস্তান ভারতের ওপর হামলা তো কী, সীমান্তেই আসতে পারবে না। রাফালের এমন ক্ষমতা আছে, যা প্রতিরোধ করার কোনও উপায়ই নেই পাকিস্তানের কাছে।

 

রাফাল প্রসঙ্গে ধানোয়া আরও জানান, বর্তমানে রাফালের মতো এত উন্নত যুদ্ধবিমান আর দ্বিতীয় নেই। অস্ত্র ধারণ ক্ষমতা থেকে শুরু করে যুদ্ধক্ষেত্রে শক্তিপ্রদর্শন, সবেতেই রাফালের উত্তর দেওয়া কঠিন। এই ধরনের যুদ্ধবিমান যদি ভারতের হাতে থাকে তবে প্রতিরক্ষাক্ষেত্রে ভারত অনেকদূর এগিয়ে যাবে। তিনি জানান, আসন্ন সেপ্টেম্বর মাসেই প্রথম রাফাল যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বায়ুসেনা। যদিও তিনি বলেন, এর আগেই রাফাল আসার কথা ছিল ভারতে তবে তা আসেনি। এখন প্রযুক্তিগত ভাবে আরও উন্নত হওয়ার দরুন রাফাল আসতে দরি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here