ডেস্ক: দীর্ঘ দিন ধরেই মাসুদ আজাহার সহ পাকিস্তানের মাটিতে লালিত হওয়া একাধিক জঙ্গিকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে উঠে পড়ে লেগেছিল ভারত। তবে ভারতের সে চেষ্টা সফল হয়নি পাকিস্তানের প্রিয় বন্ধু চিনের জন্য। পুলওয়ামার ঘটনার পর যেভাবে ভারতকে সমর্থন করেছে গোটা বিশ্ব, তাতে বেশ খানিকটা চাপে পাকিস্তান। মাসুদ আন্তর্জাতিক জঙ্গি এই দাবিতে ভারতের গলায় গলা মিলিয়েছে বহু দেশই। একরকম দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর বোধদয় হল পাকিস্তানের। জানা গিয়েছে রাষ্ট্রপুঞ্জে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার যে প্রস্তাব পেশ হবে সেখানে আর বাধা দেবে না পাকিস্তান।

সম্প্রতি পাকিস্তানের সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ‘গোটা বিশ্বের চাপের মুখে পড়ে এবার ভারতের দাবি মতো পাকিস্তানের মাটিতে ঘাঁটি গেড়ে থাকা মাসুদ আজাহার সহ সমস্ত জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে উদ্যোগী হয়েছে ইমরান সরকার। শীঘ্রই কড়া পদক্ষেপ নেওয়া হবে তাদের বিরুদ্ধে। শুধু তাই নয়, রাষ্ট্রপুঞ্জের সভায় অংশগ্রহণকারী এক পাক আধিকারির বক্তব্যের প্রেক্ষিতে ওই সংবাদ মাধ্যমের দাবি, যে পরিস্থিতি চলছে তাতে রাষ্ট্রপুঞ্জে মাসুদকে জঙ্গি তকমা দেওয়ার যে প্রস্তাব ভারতের তরফ থেকে তোলা হবে সেখানে অন্যান্য বারের মতো আর বাধা দেবে না পাকিস্তান। পাশাপাশি, হাফিজ সইদ সহ একাধিক জঙ্গির বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে পাক সরকার।

উল্লেখ্য, জইশ প্রধান মাসুদ মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণা করার জন্য ভারতকে ইতিমধ্যেই সমর্থন করেছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশগুলি। আগামী ১০ দিনের মধ্যেই এই প্রসঙ্গে পারিষদ বসবে রাষ্ট্রপুঞ্জে। যেখানে অংশ নেবে একাধিক দেশ। বিগত ১০ বছর ধরে ভারতের তরফে রাষ্ট্রপুঞ্জে এই প্রস্তাব পেশ হলেও তাতে একমাত্র বাধা হয়ে দাঁড়িয়েছিল চিন ও পাকিস্তান। তবে এবার বোধহয় চাপে পড়ে নিজেদের দাবি থেকে সরতে বাধ্য হল ইমরান সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here