১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশেই বিপাকে ভারতীয় বিমান, রক্ষাকর্তা পাকিস্তান

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: খারাপ সময় যে পাশে দাঁড়ায় তাকে পরম বন্ধু বলা হয়। কিন্তু খারাপ সময় যদি সবচেয়ে বড় শত্রু পাশে দাঁড়ায়, তখন তাকে কী বলা হবে? এখন এই প্রশ্নের উত্তর খুঁজছে ভারত। কারণ চরমতম খারাপ একটা সময় তার পাশে দাঁড়িয়েছে পাকিস্তান! গল্প মনে হলেও এটাই সত্যি। মাঝ আকাশে বিপদে পড়া ভারতীয় এক বিমানকে সাহায্য করল তারা।

জানা গিয়েছে, জয়পুর থেকে মুস্কাট যাওয়ার পথে এয়ার ট্রাফিকে বিপদে পড়ে ভারতীয় বিমানটি। জটিল আবহাওয়ার জন্য এয়ার পকেটে পড়ে যায় সেটি, এবং তখন এই বিমানকে ৩৬ হাজার ফুট উচ্চতা থেকে ৩৪ হাজার ফুটে নামিয়ে আনতে বাধ্য হন পাইলট। এই সময়ই সেটি পাকিস্তানের করাচির আকাশে ঢুকে পড়ে। বিপজ্জনক এই পরিস্থিতিতে পাইলট সাহায্যের জন্য নিকটবর্তী এয়ার কন্ট্রোলরুম গুলিতে বার্তা পৌঁছাতে থাকেন। তখনই সাড়া মেলে পাকিস্তান এয়ার কন্ট্রোলরুম থেকে। তারাই সেখান থেকে বিমানচালকের সঙ্গে যোগাযোগ করে তাকে সঠিক নির্দেশ দিয়ে বিমানটিকে সুরক্ষিত পথে পাঠান। ভারতীয় ওই বিমানে ১৫০ জন যাত্রী ছিল বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীর নিয়ে দ্বন্দ্বের জেরে ভারতের জন্য আকাশপথ বন্ধ করে রেখেছে পাক সরকার। প্রথম তা খুলে দেওয়া হলেও পরবর্তী সময় তা পুনরায় বন্ধ করে দেওয়া হয়। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকেও তাদের আকাশপথ ব্যবহার করতে দেননি ইমরান খান। কিন্তু এই ঘটনা যেন বিরল। পাকিস্তানের বন্ধুত্বসুলভ আচরণ শতাধিক ভারতীয় প্রাণ বাঁচিয়ে দিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here