kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণের সময়সীমা আবারও বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে ঘোষণা করা হল, এই দুই কার্ডের সংযুক্তিকরণের চূরান্ত দিনক্ষণ ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত করে দেওয়া হয়েছে। যারা এখনও পর্যন্ত এই দুই কার্ডকে যোগ করিয়ে উঠতে পারেননি তারা কেন্দ্রের এই সিদ্ধান্তে হাঁফ ছেড়ে বেঁচেছেন। কারণ অতিরিক্ত তিনমাস সময় দিয়ে দিয়েছে সরকার।

এই প্রসঙ্গে খ্যাতনামা চাটার্ড অ্যাকাউন্টেন্ট নবীন ওয়াধা জানিয়েছেন, অনেক চিন্তা-ভাবনার পরই এই দুই কার্ডের সংযোগের ডেডলাইন আরও তিনমাস বাড়ানো হয়েছে। বলে রাখা ভালো, এর আগে বহুবার এই প্যান আধার লিঙ্কের সমসয় সীমা পরিবর্তিত হয়েছে। তবে সম্প্রতি ৩০ সেপ্টেম্বরকেই শেষ দিন হিসেবে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তবে এবারও সেই দিন বদল করা হল। এই বদলের কারণ হিসেবে যথাযথ কোনও ব্যাখ্যা অবশ্য অর্থমন্ত্রকের তরফে দেওয়া হয়নি।

তবে কেন্দ্রের তরফে ইতিপূর্বে জানানো হয়েছিল, যদি ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই দুই কার্ডের সংযোগ না করা হয় তবে গভীর সমস্যা হবে। বিশেষ করে যারা আয়কর দেন তাদের। জানা গিয়েছিল, প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর যোগ না করালে ১ অক্টোবর থেকে প্যান কার্ড অকেজো হয়ে যাবে। এর ফলে আপনি কোনও আর্থিক লেনদেনের সময়ে প্যান ব্যবহার করতে পারবেন না। এমনকী আয়কর রিটার্নও দাখিল করা যাবে না। আর এই সংযোগ না করা হলে করদাতারা -অ্যাসেসমেন্ট সিস্টেমের সুবিধে থেকেও বঞ্চিত করা হবে। প্রসঙ্গত, আগামী ৮ অক্টোবর থেকে এই ই-অ্যাসেসমেন্ট সিস্টেম চালু হবে।

যদিও পুরো প্রক্রিয়ার সময়সীমাই এখন তিন মাস পিছিয়ে দেওয়া হয়েছে। ফলে প্যান-আধার যোগ করার জন্য বাড়তি কিছুটা সময় পেয়ে যাচ্ছেন সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here