bengali news

Highlights

  • বং জন হু-এর ‘প্যারাসাইট’ ছবিটি নাকি তামিল সিনেমা ‘মিনসারা কান্না’-এর নকল
  • ১৯৯৯ সালে তামিলে মুক্তি পায় এই সিনেমাটি যেটির প্রযোজক ছিলেন থেনাপ্পান
  • কিছুদিন আগেই বিজয়ের ফ্যানেরা সোশ্যাল মিডিয়াতে দাবি করেন ‘প্যারাসাইট’ সিনেমাটি নাকি বিজয়ের ‘মিনসারা কান্না’র নকল

মহানগর ওয়েবডেস্ক: ২০২০ অস্কারে জয়জয়কার হয় ‘প্যারাসাইট’-এর। দক্ষিণ কোরিয়ার এই সিনেমাকে নিয়ে সিনেমাপ্রেমীদের মনে উচ্ছ্বাস চোখে পড়ার মতো। যদিও এই ঘটনায় মোটেই খুশি নয় তামিলের প্রযোজক পিএল থেনাপ্পান। তাঁর দাবি বং জন হু-এর ‘প্যারাসাইট’ ছবিটি নাকি তামিল সিনেমা ‘মিনসারা কান্না’-এর নকল। ১৯৯৯ সালে তামিলে মুক্তি পায় এই সিনেমাটি। যার প্রযোজনা করেছিলেন থেনাপ্পান। এই সিনেমাতে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল তালাপাথি বিজয়কে। কিছুদিন আগেই অস্কারের মঞ্চে বেশ কিছু বিভাগে পুরস্কৃত করা হয় ‘প্যারাসাইট’কে। আর তারপরেই বিজয়ের ফ্যানেরা সোশ্যাল মিডিয়াতে দাবি করেন ‘প্যারাসাইট’ সিনেমাটি নাকি বিজয়ের ‘মিনসারা কান্না’র নকল।

যদিও এই বিষয়ে মুখ খুলতে দেখা যায়নি অভিনেতা বিজয়কে। এদিন হঠাৎ করেই এই সিনেমার প্রযোজক ‘পি এল থেনাপ্পান সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ”এই সিনেমার স্বত্ব আমার কাছে রয়েছে, প্যারাসাইট বিজয়ের সিনেমার নকল। যার জন্য আগামী সোমবার বা মঙ্গলবারের মধ্যে এই কোরিয়ান সিনেমার বিরুদ্ধে মামলা করব আমরা। এই বিষয়ে আন্তর্জাতিক আইনজীবিদের সঙ্গে কথা বলছি। পরিচালক আমার সিনেমার একটা অংশ চুরি করেছেন। এটা যদি আমরা করতাম ওনারা সঙ্গে সঙ্গেই আমাদের নামে অভিযোগ জানাতেন। তাই আমিও এবার ওদের ছাড়ব না।”

তিনি এও জানান, সিনেমার প্লট চুরির জন্য আর্থিক ক্ষতিপূরণেরও দাবি জানাবেন। এদিকে এই ঘটনায় বেজায় খুশি হয়েছেন ‘মিনারা কান্না’র পরিচালক রবিকুমার। তিনি জানিয়েছেন, ”খুবই ভালো লাগছে, আমার পরিচালিত সিনেমার গল্প যদি কারোর ভালো লাগে সেটা অনেক বড় ব্যাপার। প্যারাসাইট অস্কার পেয়েছে, ওই সিনেমার কিছু প্লট মিনারা কান্না’র থেকে নেওয়া। আমি খুবই গর্বিত যে আমার পরিচালিত সিনেমা আন্তর্জাতিক স্তরের কোনও পরিচালকের ভালো লেগেছে। যদিও এই ব্যাপারে উনি আমাকে জানাতেই পারতেন, খুবই অপমানিত বোধ করেছিলাম। তাই আমিও প্রযোজকের সঙ্গে মামলা দায়ের করব।”

তামিল সিনেমা ‘মিনসারা কান্না’তে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল রম্ভা, মোনিকা ক্যাস্টিলিনো, খুশবু ও বিজয়কে। যদিও এই ঘটনায় ‘প্যারাসাইট’ খ্যাত পরিচালক বং জন হো কোনও প্রতিক্রিয়া দেননি। ২০২০ অ্যাকাডেমিক অ্যাওয়ার্ডে দক্ষিণ কোরিয়ান সিনেমা ‘প্যারাসাইট’ পেয়েছে একাধিক পুরস্কার। সেরা সিনেমা, সেরা আন্তর্জাতিক সিনেমা, সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে অস্কার পেয়েছে ‘প্যারাসাইট’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here