kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আগামী ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস শুরু করার বিষয়ে নির্দেশিকা দিয়েছে ইউজিসি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে সেই বিষয়ে প্রাথমিকভাবে সম্মতও হয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এদিন সাংবাদিক বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন, ‘২ নভেম্বর থেকে কলেজে ক্লাস শুরু করা যাবে না। বাংলার সবচেয়ে বড় উৎসব মাথায় রাখেনি ইউজিসি।’ শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি বিচার করে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

শিক্ষামন্ত্রী এদিন জানিয়েছেন, ৩১ অক্টোবর স্নাতকোত্তরের ফলাফল প্রকাশের পর থেকেই ক্লাস শুরু করা সম্ভব হবে। তার মধ্যে ভর্তি প্রক্রিয়াও শুরু হবে। ১ ডিসেম্বরে স্নাতকোত্তরের ক্লাস শুরু হলেও তা অনলাইনে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ২ নভেম্বর থেকে অনলাইনে স্নাতকের ক্লাস শুরু হওয়ার বিষয়ে সম্মতি জানান তিনি। তবে কলেজে শারীরিকভাবে উপস্থিতি সম্ভব নয় বলেই সাফ জানিয়ে দেন শিক্ষামন্ত্রী।

প্রাথমিকভাবে এদিন শিক্ষামন্ত্রী জানান, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ক্লাস শুরু হবে সে ব্যাপারে সম্প্রতি একটি অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করে ইউজিসি। তাতে কেন্দ্রের তরফে যা সুপারিশ করা হয়েছে তার পুরোটাই রাজ্য এদিন মেনে নিয়েছে। কলেজে ১ নভেম্বর থেকে ক্লাস শুরু করার কথা বলেছে ইউজিসি। কিন্তু সেদিন রবিবার পড়ায় ২ নভেম্বর থেকে রাজ্যের প্রতিটি কলেজে প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে যাচ্ছে। তবে এবার থেকে সপ্তাহে ৬ দিন ক্লাস করানো যাবে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here