1514202374 dilp
1514202374 dilp

ডেস্ক: গতকাল দক্ষিণ ত্রিপুরার বেলোনিয়ার কলেজ স্কোয়ারে লেনিনের মূর্তি ভাঙার ঘটনাকে ‘মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ’ বলে আখ্যা দিলেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। একই সঙ্গে তিনি আরও বলেন, কোনও জিনিসকে ধ্বংস করে বিচারধারাকে শেষ করা যায় না। যদিও পাল্টা তাঁর দাবি, রাশিয়াতেও নাকি লেনিনের মূর্তি ভেঙে ফেলা হয়েছিল।

ক্ষমতার পালাবদল হওয়ার পর থেকেই বিজেপির বিরুদ্ধে বারংবার উঠে এসেছে অশান্তি ছড়ানোর অভিযোগ। আক্রান্ত হয়েছেন সিপিএম কর্মী সমর্থকেরা। পরিস্থিতি আরও উত্তপ্ত হয় লেনিনের মূর্তি ভাঙার ভিডিও সোশ্যাল নেটওয়ার্কে ছড়িয়ে যাওয়ার পর। এই প্রসঙ্গে মঙ্গলবার রাজ্য বিজেপির দফতরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দিলীপ বলেন, ”ধ্বংস করে তো কোনও বিচারধারাকে শেষ করা যায় না। এটা গণতন্ত্রের অঙ্গও নয়। এটা ত্রিপুরায় হয়েছে, রাশিয়ায়তে আমরা ছিলাম না। ওখানে বামপন্থা ছিল, ওখানেও তো লেনিনের মূর্তি ভাঙা হয়েছিল।” দিলীপ আরও যোগ করেন, ”ত্রিপুরায় এই মূর্তি ভাঙার পিছনে কারণ হল, বিগত ২৫ বছর ধরে লাগাতার ভোটলুট, গণতন্ত্র হরণ, অত্যাচার সহ্য করেছিল মানুষ। এতদিন পর সুযোগ পেয়ে পেয়েছে বহিঃপ্রকাশ করার।”

অন্যদিকে, বিগত কয়েকদিনে সিপিএমের প্রচুর কর্মী সমর্থক আক্রান্ত হয়েছেন বিজেপির হাতে, এমন অভিযোগও একাধিক বার উঠেছে। সেই প্রসঙ্গে রাজ্য সভাপতি বলেন, ”ওখানে বিজেপি ২৫ বছর ধরে মার খেয়েছি। ৯ জন কার্যকর্তা মারা গিয়েছে। আরএসএসের চারজনকে তুলে নিয়ে খুন করা হয়েছে। কিন্তু সিপিএম কোনও পদক্ষেপ নেয়নি। এখন তো সিপিএমকে একটি-আধটু মার খেতেই হবে। সব জায়গায় হয়। ওখানকার প্রতিক্রিয়াটা একটু বেশিই হয়েছে হয়ত। ওনারা কি ভেবেছেন একেবারে নিরামিষ হবে সব?”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here