mamata banerjee corona

মহানগর ওয়েবডেস্ক: বিশ্ব ত্রাস করোনায় ধুঁকছে ভারতও। শেষ পাওয়া খবরে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০৬। মৃত্যু হয়েছে ৫ জনের। পরিস্থিতি অতটা খারাপ না হলেও চিন্তায় রয়েছে পশ্চিমবঙ্গও। এহেন পরিস্থিতির মাঝেই এবার রাজ্যবাসীর জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, এতদিন সরকারি ভর্তুকিতে যে চাল রাজ্যবাসী ২ টাকা প্রতি কেজিতে পেতেন। তা বিনামূল্যে করে দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। বিনামূল্যে এই চাল পাওয়া যাবে আগামী ৬ মাস পর্যন্ত।

পাশাপাশি, করোনা পরিস্থিতি সামাল দিতে নবান্নে সাংবাদিক বৈঠক করে এদিন একগুচ্ছ ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে তিনি জানান, করোনা পরিস্থিতি সামলাতে স্টেট ইমারজেন্সি রিলিফ ফান্ড তৈরি করা হয়েছে। পরিস্থিতি খারাপ দিকে গেলে ব্যবহার করা হবে এই ফান্ড। সরকারি ও বেসরকারি কর্মীদের অফিসে আসার বিষয়টিকে সামাল দিতে সরকারি কর্মীদের কাজের সময় আগেই ১ ঘণ্টা কমিয়ে দিয়েছিলেন তিনি। এর সঙ্গেই এদিন তিনি জানান, ৫০ শতাংশ কর্মীদের ব্যবহার করে বাকিদের ছুটিতে রাখা হয়ে এভাবেই অদল বদল করে কাজে লাগানো হবে কর্মীদের। বেসরকারি কর্মীদের হাজিরাও ৫০ শতাংশ করার পরামর্শ দিয়ে কর্মীদের কাজের সময় কাটছাঁট করার কথা ভাবতে বলা হয়েছে সংস্থাগুলিকে। সঙ্গে তিনি জানান, রাজ্যের যে সমস্ত মানুষ দু টাকা কেজি দরে চাল পেতেন, সেই চাল এখন থেকে রেশন দোকানে বিনামূল্যে পাওয়া যাবে আগামী ৬ মাসের জন্য।

এমন একাধিক ঘোষণার পাশাপাশি নবান্ন থেকে মুখ্যমন্ত্রী আরও জানান, যে সমস্ত স্বাস্থ্যকর্মীরা এই সময়ে নিজের জীবনকে বাজি রেখে কাজ করে যাচ্ছেন তাঁদের জন্য স্পেশাল লিভের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। অন্যদিকে, করোনা বিপর্যয়ের জেরে বাজারে খাদ্যশস্যের টান পড়া প্রসঙ্গে রাজ্যেবাসীর কাছে তিনি অনুরোধ করেন, বাজারে খাদ্যশস্যের কোনও অভাব নেই। কেউ খাদ্যশস্য বাড়িতে মজুত করবেন না ও গুজব ছড়াবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here