Home Featured বাংলার ১৯টি জেলায় পেট্রোল ১০০ টাকা প্রতি লিটার, কেন্দ্রের মুখে কুলুপ

বাংলার ১৯টি জেলায় পেট্রোল ১০০ টাকা প্রতি লিটার, কেন্দ্রের মুখে কুলুপ

0
বাংলার ১৯টি জেলায় পেট্রোল ১০০ টাকা প্রতি লিটার, কেন্দ্রের মুখে কুলুপ
Parul

মহানগর ডেস্ক: সেঞ্চুরি পার করল পেট্রোলের দাম। বর্তমানে পশ্চিমবঙ্গের ১৯টি জেলায় পেট্রোলের দাম ১০০ হাঁকিয়েছে। পেট্রোল-ডিজেলের ওপর বসানো করের পরিমাণ কমানোর দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কড়া চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।
     
বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম যখন তলানিতে সেই মুহূর্তে সারা ভারতে জ্বালানি তেলের মূল্য ছুঁয়েছে আকাশ। পশ্চিমবঙ্গের ১৯ টি জেলায় পেট্রোল মূল্য ১০০ ছুঁয়েছে। অতিমারি অবস্থায়, এই হারে মূল্য বৃদ্ধি, কপালে ভাঁজ ফেলেছে সাধারণ মানুষের। পেট্রোল-ডিজেলের ওপর বসানো করের হার কমানোর দাবিতে মোদীর উদ্দেশ্যে চিঠি পাঠান, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা।
    
চিঠিতে কেন্দ্র সরকারের প্রবল সমালোচনা করে মমতা পরামর্শ দিয়েছেন, ‘সাধারণ মানুষের প্রতি নজর দিন’। পেট্রোল- ডিজেলের ওপর বসানো কর, সেস এবং সারচার্জ কমানোর জন্যও দাবি করেন তিনি। কেন্দ্রের মুনাফা বৃদ্ধির পরিমাণ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি। ৭ বছরে কেন্দ্রের শুল্ক বৃদ্ধি পেয়েছে ৩৭০ শতাংশ। ২০১৯-২০ থেকে অতিমারি পরিস্থিতি ২০২০-২১ এ পেট্রোপণ্য বেচে ১ লক্ষ ৬৩ হাজার ২২৮.৮৪ কোটি টাকা মুনাফা করে কেন্দ্র। গত ৪ মে থেকে সোমবার ৫ জুলাই পর্যন্ত ৮ বার পেট্রোল ও ৬ বার ডিজেলের দাম বেড়েছে। ভোট পরবর্তী সময়ে নানা জায়গায় টানা ৩৫ দিন পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে।
     
তিনি আরও লিখেছেন, পাইকারি মূল্য সূচক ও ক্রেতা মূল্য সূচক এখন যথাক্রমে ১২.৯৪ এবং ৬.৩০ শতাংশে এসে দাঁড়িয়েছে। বর্তমানে ভোজ্য তেলের মূল্য বেড়ে হয়েছে ৩০.৮ শতাংশ এবং ডিম ও ফলের দাম বেড়েছে ১৫.২ ও ১২ শতাংশ। তেলের দাম বাড়ায় এই পণ্য গুলির দাম বেড়েছে।
     
সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, কর বাবদ কেন্দ্র যা আয় করে তার ৪২ শতাংশ প্রাপ্য রাজ্যের। যদিও তাতে কেন্দ্র কোনোরকম কর্ণপাত করেছেন কিনা তা প্রশ্নাতীত। সেই পুরো অঙ্কের টাকা দিয়ে কেন্দ্র নিজের রাজকোষ ভরছেন বলেই দাবি মমতার।
   
মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেছেন তৃণমূল এবং বামফ্রন্ট। প্রধানমন্ত্রীর কুশপুতুল ও পোড়ানো হয়েছে। সোমবার সাংবাদিক বৈঠকে মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১০ ও ১১ জুলাই রাজ্যে নানা কর্মসূচি পালিত হবে। রাজ্য সরকার নিজের করের ভাগ থেকে লিটার প্রতি ১ টাকা ছাড়ের কথাও জানিয়েছেন। এত কিছুর পরেও কেন্দ্র সরকারের পক্ষ থেকে সম্প্রতি কোন বিবৃতি দেয়া হয়েছে বলে জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here