Home Featured ভারতে এখনো ছাড়পত্র পায়নি ফাইজার, রয়েছে আইনের জটিলতা, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের

ভারতে এখনো ছাড়পত্র পায়নি ফাইজার, রয়েছে আইনের জটিলতা, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের

0
ভারতে এখনো ছাড়পত্র পায়নি ফাইজার, রয়েছে আইনের জটিলতা, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের
Parul

মহানগর ডেস্ক: বর্তমানে দেশে তিন রকমের ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। তার মধ্যে একটি কোভিশিল্ড, যা অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকা এর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। দ্বিতীয়, কোভ্যাকসিন যা তৈরি করেছে ভারত বায়োটেক। তৃতীয়, স্পুটনিক’ ভি যা তৈরি করেছে রাশিয়া। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি ফাইজার করোনা ভ্যাকসিন ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে পেয়েছে ছাড়পত্র। কিন্তু এই ভ্যাকসিনের সরবরাহ এখনো ভারত পর্যন্ত এসে পৌঁছায়নি।

ভারত সরকার সবুজসংকেত দিলেই এই ভ্যাকসিন ভারতে এসে পৌছবে, এমনটাই দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা টিকা পাঠানোর জন্য প্রস্তুত। ভারত সরকারের পক্ষ থেকে সবুজসংকেত পেলেই আমরা টিকা পাঠিয়ে দেবো’। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশে তাদের টিকা পাঠিয়েছে তার মধ্যে পাকিস্তান, নেপাল, ভুটান, বাংলাদেশ রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশ মিলিয়ে মোট ৮ কোটি করোনা ভ্যাকসিন সরবরাহের কথা আগেই ঘোষণা করে দিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের পক্ষ থেকে সবুজসংকেত পেলেই ভারতে ৩০ থেকে ৪০ লক্ষ মর্ডান এবং ফাইজার টিকা পাঠাবে। কিন্তু ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া জরুরিকালীন ভিত্তিতে ভারতে ব্যবহারের জন্য মর্ডানাকে ছাড়পত্র দিয়েছে। এখনো ফাইজার কে ছাড়পত্র দেওয়া হয়নি। এমনকি ছাড়পত্রের জন্য আবেদন করা হয়নি।

ভারতে ভ্যাকসিন পাঠানো নিয়ে রয়েছে কিছু আইন সমস্যা রয়েছে। কি সেই আইনি সমস্যা! সেই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জানিয়েছেন, টিকা পাঠানোর আগে প্রত্যেক দেশকে নিজস্ব আইনি প্রক্রিয়ার, নিয়ন্ত্রক সংস্থার সম্মতি কার্যপ্রণালী নির্দিষ্ট করে ফেলতে হয়। ভারতের ক্ষেত্রেও এমনটাই। সেই আইনি প্রক্রিয়া শেষ হলেই ভারতে টিকা পাঠানো শুরু করে দেওয়া যাবে।

উল্লেখ্য, গত কালই জানা গিয়েছে যে, সেপ্টেম্বর থেকে ভারতে তৈরি শুরু হবে রাশিয়ার স্পুটনিক’ ভি ভ্যাকসিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here