নবরাত্রির উপহার, ৮ ঘণ্টায় দিল্লি থেকে বৈষ্ণোদেবী মন্দির, চালু হল বন্দে ভারত এক্সপ্রেস

0

মহানগর ওয়েবডেস্ক: দেশবাসীকে নবরাত্রির উপহার দিল রেল। পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে সূচনা করা হল দিল্লি কাটরা বন্দে ভারত এক্সপ্রেস। এদিন দিল্লিতে বহু প্রতিক্ষিত এই ট্রেনের উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও রেলমন্ত্রী পীযূষ গোয়েল। ১৮০ কিলোমিটার গতির এই ট্রেনের নাম দেওয়া হয়েছে শ্রী বৈষ্ণো দেবী কাটরা।

রেল সূত্রে জানা গিয়েছে আগে যেখানে দিল্লি থেকে কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের কাটরা পৌঁছতে সময় লাগত মোটামুটি ১২ ঘণ্টা সেটাই এখন পৌঁছে যাবে মাত্র ৮ ঘণ্টায়। এই ট্রেনের পরীক্ষামুলক যাত্রার সময় এর গতি ছিল ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা। তবে যাত্রী সহ এই ট্রেনের গতি বেঁধে দেওয়া হয়েছে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তবে এটাই শেষ নয়, রেলের তরফে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে এমন অন্তত ৪০ টি ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে রেলের। জানা গিয়েছে, সদ্য চালু হওয়া এই ট্রেনে রয়েছে ১৬ টি কোচ। প্রতিটি কোচে থাকছে প্রতিবন্ধী সহায়ক একটি করে টয়লেট। ট্রেনের প্রতিটি দরজাই হবে স্বয়ংক্রিয়।

এদিন ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে রেলমন্ত্রী পীযূষ গয়েল বলেন, ১৫ আগস্ট ২০২২ সালের মধ্যে রেলের সাহায্যে দেশের কাশ্মীর থেকে কন্যাকুমারী পযন্ত সংযুক্তকরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ট্রেন উদ্বোধনের পর একটি টুইট করে শুভেচ্ছা জানান দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘জম্মুর ভাই ও বোনদের জন্য এবং একইসঙ্গে বৈষ্ণোদেবী দর্শনার্থীদের জন্য এই এক্সপ্রেস নবরাত্রির উপহার। এখন মাত্র ঘন্টাতেই পৌঁছে যাওয়া যাবে কাটরাতে। এই ট্রেনের ফলে জম্মুতে পর্যটন শিল্পে গতি ফিরে আসবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here