national news bengali

Highlights

  • অ্যামাজন ভারতবর্ষে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে
  • কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এই প্রস্তাব ‘পাত্তা’ দিচ্ছেন না
  • তাঁর কথায়, অ্যামাজন এই বিনিয়োগ করে কোনও দয়া বা সাহায্য করছে না

মহানগর ওয়েবডেস্ক: তিনদিনের সফরে ভারতে এসেছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। দেশে এসেই তিনি ঘোষণা করেন, তাঁর কোম্পানি ভারতবর্ষে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, ছোট এবং মাঝারি ব্যবসাকে আরও বড়মাপের করতে। তবে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এই প্রস্তাব ‘পাত্তা’ দিচ্ছেন না। তাঁর কথায়, অ্যামাজন কোনও দয়া করছে না।

অ্যামাজনের বিনিয়োগ ঘোষণা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল দিল্লির এক অনুষ্ঠানে বলেন, ‘অ্যামাজন আমাদের দেশে বিনিয়োগ করে কোনও দয়া করছে না। আর যদি তারা ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করে পরে সেই টাকা তাদের ক্ষতি হলে আমাদের দেশকেই তা মেটাতে হবে। সুতরাং অ্যামাজন এই বিনিয়োগ করে কোনও দয়া বা সাহায্য করছে না।’ উল্লেখ্য, অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস ভারতে পা রাখার পরেই দেশের প্রায় ৩০০ শহরে ছোট-মাঝারি ব্যবসায়ীরা প্রতিবাদে রাস্তায় নামে। তাদের অভিযোগ, লোকাল মার্কেটকে এই সংস্থা একেবারে শেষ করে দিচ্ছে। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীর এই বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে হচ্ছে অনেকের।

প্রসঙ্গত, তিনদিনের সফরে ভারতে এসেছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। এসেই দিল্লির রাজঘাটে দিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান তিনি। যোগ দেন মকর সংক্রান্তির ঘুড়ি উত্‍‌সবেও। পরে টুইটে মহাত্মাকে শ্রদ্ধাজ্ঞাপন করে তিনি লেখেন, ‘যিনি প্রকৃতই পৃথিবীটাকে বদলে দিয়েছিলেন তাঁকে শ্রদ্ধা জানিয়েছি। এমনভাবে বাঁচো যেন কালই কালই তুমি মারা যাবে, আর এমনভাবে শেখো যেন চিরকাল বাঁচবে – মহাত্মা গান্ধী। ভারতে পৌঁছে এমন একজনকে শ্রদ্ধা জানাতে পারলাম যিনি সত্যিই দুনিয়া বদলে দিয়েছেন, আমার বিকেলটা খুব সুন্দর কাটলো।’

এদিকে বর্তমানে অ্যামাজনের মতো ব্যবসায়িক সংস্থাগুলিকে বিভিন্ন ছাড় দেওয়া নিয়ে বিতর্ক শুরু হয়েছে। সিসিআই চেয়ারম্যান অশোক কুমার গুপ্তা বলেছেন, বড় ই-কমার্স সংস্থাগুলিকে ছাড় দেওয়া উচিত নয়, এই ধরণের ছাড়ের একটা নির্দিষ্ট নিয়ম করে তা প্রকাশ করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে যাতে তাঁরা তাঁদের প্রতিদ্বন্দ্বীদের ব্য়বসা থেকে হঠানোর চেষ্টা না করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here