international news

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বজুড়ে করোনার বাড়বাড়ন্তে শুরু থেকেই চিনের দিকে আঙুল তুলছে আমেরিকা। যদিও এই ভাইরাসের উৎপত্তি কোথা থেকে? সে বিষয়ে এখনও স্পষ্ট কোনও তথ্য দিতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এহেন পরিস্থিতির মাঝে ফের একবার চিনের বিরুদ্ধে সরব হয়ে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাকে ‘চিনা প্লেগ’ বলে উল্লেখ করলেন তিনি।

শুক্রবার এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ইস্যুতে চিনের বিরুদ্ধে সরব হয়ে লেখেন, ‘চিনের তরফ থেকে ছড়ানো প্লেগ এটি। এই ভাইরাস ছড়ানো কোনও ভাবেই উচিত ছিল না। কিন্তু ওরা এটাকে ছড়িয়ে দিয়েছে। সম্প্রতি আমরা পরস্পর ব্যবসায় চুক্তি সম্পন্ন করেছি। যদিও তার কালি ভালো করে শুকোনোর আগেই এই অবস্থা।’ তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি ডোনাল্ড ট্রাম্পের এই ব্যবসায়ীক চুক্তির কথা তিনি উল্লেখ করেছেন তা আসলে ভারতের সঙ্গে হওয়া ব্যবসায়ীক চুক্তি। যদিও করোনা পরিস্থিতিতে সেই ব্যবসা এখন বহুদূরের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

পাশাপাশি ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউসের প্রেস সচিবের তরফ থেকেও এক মন্তব্য সম্প্রতি প্রকাশ্যে এসেছে। তিনি বলেন পূর্ব লাদাখের সীমানায় ভারত ও চিন সেনার হিংসাত্মক লড়াই তুলে ধরেছে চিনের কমিউনিস্ট পার্টির আসল চেহারাটা। গোটা পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে আমেরিকা এবং শান্তিপূর্ণভাবে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য দু’পক্ষকেই অনুরোধ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here