news bengali

মহানগর ওয়েবডেস্ক: মারণ করোনাভাইরাসের জেরে গোটা বিশ্বের ঘুম ছুটেছে ইতিমধ্যেই। করোনার হাত থেকে কিভাবে মুক্তি সম্ভব ভেবে কূল খুঁজে পাচ্ছেন না তাবড় তাবড় বিজ্ঞানীরা। এহেন সময়ে কিছুটা হল আশার আলো দেখা গেল ভারতে। হয়তো করোনাকে হারাতে পারে প্লাজমা থেরাপি। শুক্রবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে এমনই এক ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দিল্লির মুখ্যমন্ত্রী জানান, এল এন জি পি হাসপাতালে সম্প্রতি চার করোনা আক্রান্তের ওপর প্লাজমা থেরাপি করেছিলেন ডাক্তাররা। মঙ্গলবার সেই থেরাপি করার পর যে ফল পাওয়া গেছে তাতে এটা বলাই যায় এই থেরাপি করোনা মোকাবিলায় অনেকটাই সফল। কেজরিওয়ালের কথায়, যে ৪ গুরুতর আক্রান্তের ওপর এই ভেদাভেদ পরীক্ষা চালানো হয়েছে তার ফলাফল আশাপ্রদ। এরপরই সাধারণ মানুষকে নিজের প্লাজমা দান করার জন্য অনুরোধ করেন মুখ্যমন্ত্রী বলেন আপনারা প্লাজমা দান করলে বহু মানুষকে বাঁচানো সম্ভব হবে।

কেজরিওয়াল আরো জানান ১০ দিন আগে কেন্দ্রীয় সরকারের থেকে অনুমতি দেওয়া হয়েছিল আমাদের। বলা হয়েছিল আমরা প্লাজমা তারাপীঠ পরীক্ষা করতে পারি তবে সেটা হাসপাতালে গুরুতর কোন করোনা আক্রান্ত রোগীর ওপর। এরপর এলএনজেপি হাসপাতালে ৪ গুরুতর রোগীর উপর চালানো হয় এই থেরাপি। করোনা আক্রান্ত হয়েও সুস্থ হয়ে ওঠা কোন রোগীর রক্তের প্লাজমা প্রবেশ করানো হয় আক্রান্ত রোগীর শরীরে। তার ফল এখনো পর্যন্ত বেশ উৎসাহ জনক। ফলে ভয়াবহ পরিস্থিতি থেকে বিশ্বকে বাঁচাতে প্লাজমা থেরাপি অন্যতম অস্ত্র হয়ে উঠতে পারে বলে মনে করছেন অনেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here