ম্যাচ চলাকালীন হবে প্লেয়ার বদল! ফুটবলের নিয়মে এবার জমবে আইপিএল

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ফুটবলের নিয়মে এবার চলবে ক্রিকেট! অবাক লাগলেও এটাই সত্যি হতে চলেছে। আর এই সিদ্ধান্ত কার্যকরী হতে চলেছে আসন্ন আইপিএলেই। বিসিসিআই জানিয়েছেন, এই নতুন নিয়ম পরের আইপিএল থেকেই চালু হতে চলেছে। ইতিমধ্যেই এই নয়া প্রস্তাব নিয়ে আলোচনাও হয়েছে বিস্তর।

কী এই নিয়ম? জানা যাচ্ছে, ঠিক ফুটবলের মতোই ম্যাচ চলাকালীনই বদলে ফেলা যাবে ক্রিকেটার। পরিবর্ত হিসেবে যিনি মাঠে আসবেন তাঁকে বলা হবে ‘পাওয়ার প্লেয়ার’। তবে এই ‘পাওয়ার প্লেয়ার’ নিয়ে ধন্ধ জন্মেছে সকলের মধ্যে। তবে সেই ধন্ধ মিটিয়েছে বিসিসিআই। বলা হয়েছে, ম্যাচ চলাকালীন যে কোনও সময় প্রথম একাদশের ক্রিকেটারদের রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের দিয়ে বদলে ফেলা যাবে। কোনও দলকেই নির্দিষ্ট প্রথম একাদশ ঘোষণা করতে হবে না। প্রথম ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করলেই হবে। যখন প্রয়োজন পড়বে, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী যে কোনও ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে। ওভার শেষে বা উইকেট পড়লেই বদলানো যাবে ক্রিকেটার।

বিসিসিআইয়ের ধারণা, এই নতুন নিয়ম চালু হলে আমূল বদলে যাবে টি-টোয়েন্টি ক্রিকেট। আরও জনপ্রিয় হবে আইপিএল। এমনিতেই ১১ বছর ধরে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই খেলা। বিশ্বের তাবড় জনপ্রিয় ক্রিকেট অথবা ফুটবল লিগকে টিআরপিতে হেলায় হারিয়েছে আইপিএল। এবার এই নয়া নিয়ম কী প্রভাব ফেলে তাই দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here