ডেস্ক: দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই ব্যক্তি হলেন এনারা। স্থলভূমিতে তাঁদের নিরাপত্তায় অবশ্য বিন্দুমাত্র খামতি নেই, তবে আকাশে উড়ানের সময় একজন সাধারণ মানুষের মতোই নিরাপত্তা পান দেশের এই দুই সম্মানীয় ব্যক্তি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। অন্যান্য উন্নত দেশগুলির মতো দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বিমানকে আরও উন্নততর করার পথে এগোল ভারত।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দুই ব্যক্তির ব্যবহারের জন্য সম্প্রতি দুটি বোয়িং ৭৭৭-৩০০ বিমান কিনেছে এয়ার ইন্ডিয়া। ২০২০ সালে রাষ্ট্রপতি ও দেশের প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে আকাশে উড়বে এই দুই বিমান। এই বিমানের অত্যাধুনিক পরিষেবা চোখ কপালে তুলে দেওয়ার মতোই। কি নেই এই বিমানে? এই দুই বিমানে জরুরি চিকিৎসার জন্য থাকবে দুটি বিশেষ কক্ষ। একইসঙ্গে এই বিমানে ইন্টারনেট, ওয়াইফাই সহ থাকবে যাবতীয় অত্যাধুনিক সুযোগ সুবিধা। বিমানে নিরাপত্তার জন্য থাকবে মিসাইল ধ্বংসকারী প্রযুক্তি। সেইসঙ্গে একবার জ্বালানি ভরলে অর্ধেক পৃথিবী ঘুরে আসতে পারবে এই বিমান। ২০০৬ সালে ৬৮টি বোয়িং ৭৭৭ বিমানের বরাত দিয়েছিল এয়ার ইন্ডিয়া। চলতি মাসে পৌঁছেছে সেই বরাতের শেষ ৩টি বিমান। এর মধ্যে ২টি বিমান প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির জন্য বিশেষ ভাবে তৈরি করা হবে।

পিটিআই সূত্রে খবর, খুব শীঘ্রই এয়ার ইন্ডিয়ার কাছ থেকে এই দুটি বিমান কিনে নেবে কেন্দ্রীয় সরকার। যারজন্য এবারের কেন্দ্রীয় বাজেটে ৪,৪৬৯.৫০ কোটি টাকা বরাদ্দ করেছে অর্থমন্ত্রক। এদিকে এই বিমানে জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হচ্ছে ৪৪ জন পাইলট। যারমধ্যে আপদকালীন পরিস্থিতির জন্য দিল্লিতে সর্বদা রাখা হবে ৪ জনকে। সেইসঙ্গে এই বিমানের জন্য থাকবে স্পেশাল ইঞ্জিনিয়র ও কেবিন ক্রু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here