বিশ্ব অর্থনীতিতে ১,০০,০০০ কোটি ডলার ক্ষতি করেছে সন্ত্রাস! ব্রিকসে মোদী

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সন্ত্রাসবাদ নিয়ে শুধু ভারত নয়, চিন্তিত গোটা বিশ্ব। আর এই জঙ্গিদের উৎপাতে গোটা কয়েক দেশ নয় ক্ষতি হয় বিশ্ববাসীর। ব্রিকস বৈঠকের প্লেনারি সেশনে এই কথাই উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, সন্ত্রাসবাদের কারণে সামাজিক তো বটেই অর্থনৈতিক ক্ষতিও ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয়, কমপক্ষে বিশ্ব অর্থনীতিতে এক লক্ষ কোটি ডলার ক্ষতি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিকস বৈঠকের প্লেনারি সেশনে মোদী বক্তব্য রাখতে গিয়ে বলেন, সন্ত্রাসবাদ গোটা বিশ্বে ভয়াবহ আকার নিয়েছে। পরোক্ষভাবে পাকিস্তানকে কটাক্ষ করেই তিনি মন্তব্য করেন, সন্ত্রাসে অর্থ সরবরাহ, মাদক পাচার এবং সংঘটিত অপরাধ সংগঠন যারা করছে তাদের জন্য ক্ষতি হচ্ছে বিশ্বের। সন্ত্রাসে লাগাম দিতে কোনও পদক্ষেপই করা হচ্ছে না, উল্টে আরও বেশি করে মদত দেওয়া হচ্ছে। এর কারণে উন্নয়নশীল দেশগুলোর আর্থিক উন্নয়ন তো কমছেই, গোটা বিশ্বের অর্থনীতিতে এক লক্ষ কোটি ডলারেরও বেশি ক্ষতি হয়েছে। এই ইস্যুতে সব দেশকে এক হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্লেনারির মঞ্চে তখন উপস্থিত ছিলেন ব্রাজিল, রাশিয়া, চিন এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা।

বাণিজ্য এবং সন্ত্রাস দুই ইস্যুতে ব্রিকসের দেশগুলিকে একজোট করাকে লক্ষ্য করে সম্মেলনে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যকে সামনে রেখেই এদিন ভাষণ দেন তিনি। পাশাপাশি, ভারতে বিনিয়োগের জন্য সবাইকে আহ্বানও জানিয়েছেন নরেন্দ্র মোদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here