মহানগর ওয়েবডেস্ক: অটল বিহারী বাজপেয়ীর রেকর্ড ভেঙে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা কোনও অ-কংগ্রেসী প্রধানমন্ত্রী হয়ে গেলেন নরেন্দ্র মোদী। বাজপেয়ী নিজের দুই কার্যকাল মিলিয়ে ২,২৬৮ দিন দেশের প্রধানমন্ত্রী ছিলেন। এদিন তাঁকে টপকে অ-কংগ্রেসী প্রধানমন্ত্রী হিসেবে সর্বোচ্চ সময় ক্ষমতায় থাকার রেকর্ড গড়লেন মোদী।

২০১৪ সালে ঐতিহাসিক জয়ের পর ২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রীর পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে আরও বড় জয়কে সঙ্গী করে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন তিনি। ভারতীয় রাজনীতির ইতিহাসে এদিন তিনি চতুর্থ সবচেয়ে দীর্ঘ সময় ধরে দেশের সেবা করা প্রধানমন্ত্রী হয়ে গিয়েছেন। তাঁর নিকটতম অ-কংগ্রেসী প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী তিনবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ পান। প্রথমবার ১৯৯৬ সালে, কিন্তু সেবার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি তিনি। এরপর ১৯৯৮ এবং ১৯৯৯ সালে। ২০০৪ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন অটল। অ-কংগ্রেসী হিসেবে সেবার প্রথমবার কোনও প্রধানমন্ত্রী পাঁচ বছরের সময়কাল পূর্ণ করেছিলেন।

সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রী থাকার রেকর্ড অবশ্য এখনও জওহরলাল নেহরুর নামেই রয়েছে। তিনি ১৬ বছর ২৮৬ দিন প্রধানমন্ত্রী ছিলেন। দ্বিতীয় সর্বোচ্চ সময়ের জন্য দেশের প্রধানমন্ত্রী হন ইন্দিরা গান্ধী। তিনি ১৫ বছর ৩৫০ দিন ক্ষমতায় ছিলেন। তৃতীয় স্থানে আসে ডাঃ মনমোহন সিংয়ের নাম। তিনি ১০ বছর ৪ দিন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। অন্যদিকে সবচেয়ে কম সময় ভারতের প্রধানমন্ত্রী থাকার রেকর্ড রয়েছে গুলজারি লাল নন্দের। লাল বাহাদুর শাস্ত্রী মারা যাওয়ার পর মাত্র ১৩ দিনের জন্য কার্যকারি প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here