বাহারিনের দুশো বছর পুরনো কৃষ্ণ মন্দির সংস্কারে ৩০ কোটি আর্থিক সাহায্য ঘোষণা মোদীর

0
132
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দুশো বছরের পুরনো কৃষ্ণ মন্দিরের নবীকরণের জন্য ৪.২ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ত্রিদেশীয় সফরের দ্বিতীয় পর্যায়ে ফ্রান্স থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৷ লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ৷ শুক্রবারই তিনি পৌঁছে যান আবু ধাবিতে। তারপর সেখান থেকে গেলেন বাহারিনে।

বাহারিন যাওয়ার পূর্বেই মোদীকে শনিবার মোদীকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ দিয়ে সম্মান জানান আমিরশাহী। বাহারিনের রাজধানি মানামায়ে শ্রীনাথজি মন্দিরে ভগবান কৃষ্ণের দর্শন করেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, মোদীই প্রথম প্রধানমন্ত্রী যিনি গ্লাফ দেশগুলিতে সৌদর্যের ভ্রমণ করলেন। সরকারি তরফে জানানো হয়েছিল, এই সফরের জেরে আরও ঘনিষ্ঠ হবে দু’দেশের সম্পর্ক। এদিন বাহারিনের শ্রীনাথজি মন্দিরে তিনি প্রার্থনা করার পাশাপাশি অভিনব উপায়ে প্রসাদও কেনেন মন্দিরের প্রসাদ ভান্ডার থেকে। গতকালই সংযুক্ত আমির শাহির বুকে রুপে কার্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই রুপে কার্ডের ব্যবহার করেই মন্দিরের প্রসাদ কেনেন তিনি।

এদিকে বিদেশমন্ত্রকের তরফে জানান হয়, কৃষ্ণ দর্শনের পর প্রার্থনার সুরেও গলা মেলান প্রধানমন্ত্রী। একই সঙ্গে বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, এই ঐতিহাসিক মন্দিরটি গোটা এশিয়ার মধ্যে সবথেকে পুরনো মন্দির হিসাবে পরিচিত। এবার সেই ভগ্নপ্রায় মন্দিরকে নতুন রূপে গড়ে তোলার জন্য ৪.২ মিলিয়ন মার্কিন ডলার সাহায্যের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩০ কোটি টাকা।

সূত্রের খবর, মন্দিরটিকে নতুন ভাবে গড়ে তোলার জন্য নেওয়া হয়েছে প্রায় ১৭ হাজার স্কোয়ার ফিটের জমি। যেখানে চারতলা ভবনের এই মন্দিরকে পুনরায় গড়ে তোলা হবে। মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, নতুন মন্দিরটিতে পৃথক পৃথক ভাবে থাকবে প্রার্থনা কক্ষ সহ একাধিক বিভাগ। একই সঙ্গে বলা হয়েছে, হিন্দুমতে বিবাহের প্রক্রিয়াও সম্পন্ন করা হবে শ্রীনাথজির এই নতুন মন্দিরটিতে। যার ফলে মানুষেকে আকর্ষণ করা যাবে বাহারিনের টুরিস্যমের প্রতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here