nationl news

মহানগর ওয়েবডেস্ক: গালওয়ানে চিনের আগ্রাসনের কয়েকদিনের মধ্যেই ডিজিটাল স্ট্রাইক করে ৫৯টি চিনা অ্যাপকে বাতিল করেছে নরেন্দ্র মোদী সরকার৷ তবে এই ৫৯টি অ্যাপ যা ভারতবাসীর জীবনের সঙ্গে কোনও না কোনও ভাবে জড়িয়ে ছিল সেগুলির চাহিদা পূরণ হবে কীভাবে? উপায় বাতলালেন নমো নিজেই৷ তথ্য প্রযুক্তি স্টার্টআপ সংস্থাগুলিতে অ্যাপ তৈরির চ্যালেঞ্জ দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী৷ আর এই চ্যালেঞ্জের নাম আত্ননির্ভর ভারত চ্যালেঞ্জ৷

এদিন এই বিষয়টি নিয়েই টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ লেখেন, “আমাদের টেক স্টার্টআপ ও টেক কমিউনিটিকে উৎসাহিত করতে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক অটল ইনোভেশন মিশনের অধীনে নিয়ে আসছে আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটির স্পষ্টতই দু’টি অংশ রয়েছে। একদিকে আমাদের লক্ষ্য চালু অ্যাপগুলির জোরদার বিপণন। অন্যদিকে নতুন অ্যাপ তৈরি করা।”

তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই বাজারে থাকা অ্যাপগুলিকে কয়েকটি ক্যাটাগরির ভিত্তিতে বাছাই করা হবে। ই-লার্নিং, ওয়ার্ক ফ্রম হোম, বিজনেস, গেমিং, অফিসের নানা ব্যবহারিক উপযোগিতা, সোশ্যাল নেটওয়ার্কিং ভিত্তিক অ্যাপগুলির মধ্যে থেকে সবচেয়ে ভাল অ্যাপগুলিকে বেছে নেওয়া হবে ট্র্যাক ১-এ। অন্য দিকে ট্র্যাক ২ বাছাই করা হবে শ্রেষ্ঠ উদ্ভাবনকে। যেই ভাবনাগুলি সেরা সেগুলিকে বাস্তবায়িত করার জন্য প্রয়োজনীয় সাহায্য করবে সরকারই। সাহায্য করা হবে ইনকিউবিশন, বাজারিকরণের মতো ধাপগুলিতেও।

৫৯ টি অ্যাপ ব্যান করে কোনওঅংশেই পিছিয়ে পড়েনি ভারত, বরং আত্মনির্ভরতার পথেই প্রথম পদক্ষেপ করেছে। প্রধানমন্ত্রীর লক্ষ্য, এই বার্তাই দিয়ে বিশ্বের বাজারে ভারতীয় টেক স্টার্টআপের শক্তি তুলে ধরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here