মহানগর ওয়েবডেস্ক: প্রত্যেক মাসের শেষ রবিবারের ন্যায়ে এদিনও রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এ দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমান পরিস্থিতিতে এদিন করোনা ভাইরাস প্রসঙ্গেই বেশিরভাগ বিষয় আলোচনা করেন তিনি। মোদী বলেন, ‘মাস্ক এখন জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ হয়ে গিয়েছে। বিপদের এই সময়ে মাস্ক পরে থাকা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে গিয়েছে।’

মোদীর কথায়, ‘করোনার কারণে পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। এই অবস্থায় মাস্কও আমাদের জীবনের একটা অংশ হয়ে গিয়েছে। আপনার দেখতে পাবেন, মাস্ক এখন থেকে সভ্য সমাজ ও সভ্যতার একপ্রকার প্রতীক হয়ে উঠবে। যদি রোগ-জ্বালা থেকে নিজেকে এবং অন্যদের বাঁচাতে হয়, তবে আপনাকে মাস্ক পরতে হবে। আমার তো সাধারণ বুদ্ধি বলেন, গামছা মুড়িয়ে নেওয়াই যথেষ্ট।’ তিনি বলেন, ভবিষ্যতে মাস্ক হবে সভ্য সমাজের প্রতীক। ধারণা বদলে যাবে ভারতবাসীর। করোনার লড়াই-ই এই ধারণা বদলে দেবে।

করোনা সঙ্গে লড়তে লড়তেই শুরু হয়ে গিয়েছে মুসলিমদের পবিত্র রমজান মাস। সে প্রসঙ্গে নরেন্দ্র মোদী বলেন, ‘পবিত্র রমজান মাস শুরু হয়ে গিয়েছে। কেউ হয়তো ভাবতেও পারিনি উৎসবের এমন সময়ে ভয়াবহ এমন পরিস্থিতির মোকাবিলা করতে হবে আমাদের। আসুন আমরা সকলে আরো বেশি করে কাছে প্রার্থনা করি যাতে ঈদের আগেই করোনা মুক্ত হতে পারি আমরা। দেশের এই কঠিন সময়ে যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সেই সমস্ত ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের ওপর কোনো রকম হেনস্থা বা হামলার ঘটনা ঘটলে তা বরদাস্ত করবে না সরকার। এই ধরনের ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

তিনি এটাও জানিয়ে দিতে ভোলেননি, দেশের এই কঠিন সময়ে যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সেই সমস্ত ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের ওপর কোনো রকম হেনস্থা বা হামলার ঘটনা ঘটলে তা বরদাস্ত করবে না সরকার। এই ধরনের ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here